আয়রনম্যান আরাফাত যাচ্ছেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে

 স্পোর্টস ডেস্ক 
০৯ আগস্ট ২০২৩, ১০:২৯ পিএম  |  অনলাইন সংস্করণ

আয়রনম্যান মোহাম্মদ সামছুজ্জামান আরাফাতকে শেষ পর্যন্ত অনাপত্তিপত্র (এনওসি) দিয়েছে তার প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক। তাই বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিতে তার আর কোনো বাধা থাকল না।

বুধবার বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক মো. শফিকুল ইসলাম খানের সই করা চিঠিতে ১৫ আগস্ট থেকে ১০ অক্টোবর পর্যন্ত আরাফাতকে পরবর্তী চারটি ট্রায়াথলন প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে সম্মতি দেওয়া হয়।

বিদেশে চারটি প্রতিযোগিতায় আরাফাতের অংশ নেওয়ার এই ভ্রমণকে বাংলাদেশ ব্যাংক থেকে ‘অফিশিয়াল ফরেন ট্যুর’ হিসেবে উল্লেখ করা হয়েছে। এই সময়ে ছুটি নয়, কর্মরত আছেন বলে বিবেচনা করা হবে। 

আরাফাতের অনুপস্থিতির সময় তার কাজ কেন্দ্রীয় ব্যাংক অভ্যন্তরীণভাবে সমন্বয় করে নেবে। বিদেশে যাতায়াত, থাকা-খাওয়াসহ যাবতীয় খরচ সামছুজ্জামান আরাফাত নিজ দায়িত্বে বহন করবেন এবং নির্ধারিত তারিখের পর তিনি বিদেশে অবস্থান করতে পারবেন না বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

সাঁতার, সাইক্লিং ও দৌড়ের সমন্বয়ে যে খেলা-সেটি ট্রায়াথলন। ট্রায়াথলনের কঠিনতম সংস্করণ আয়রনম্যান। আরাফাত প্রথম বাংলাদেশি হিসেবে গত বছর আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও আয়রনম্যান ৭০.৩  বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে সফল হন। 

চলতি বছর আয়রনম্যানের দুটি প্রতিযোগিতায় ভালো ফল করায় তিনি সরাসরি আয়রনম্যান ও আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেন।

এই প্রতিযোগিতায় অংশ নিতে বিদেশ যাওয়ার অনুমতির চেয়ে আরাফাত গত জুন মাসে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর আবেদন করেন। সেই আবেদনে অনুমতি মেলেনি।

এরপর যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে ২ আগস্ট চারটি ইভেন্টে অংশ নিয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার সরকারি আদেশ জারি করা হয়। তারপরও বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ আরাফাতকে অনাপত্তিপত্র দেয়নি।

গত সোমবার রাতে আরাফাত তার ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন। তার সেই স্ট্যাটাস নিয়ে নিউজ প্রকাশের পর আজ দুপুরের পর বাংলাদেশ ব্যাংক থেকে আরাফাতকে বিদেশ ভ্রমণের জন্য আনুষ্ঠানিক চিঠি দেওয়া হয়েছে। 

সবকিছু ঠিকঠাক থাকলে ২৬ ও ২৭ আগস্ট তিনি ফিনল্যান্ডের লাহাতিতে আয়রনম্যান ৭০.৩  বিশ্ব চ্যাম্পিয়নশিপ, আগামী ১০ সেপ্টেম্বর ফ্রান্সের নিসে আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ-২০২৩; ২৪ সেপ্টেম্বর জার্মানিতে বার্লিন ম্যারাথন এবং ৭ অক্টোবর মালয়েশিয়ায় অনুষ্ঠেয় আয়রনম্যান মালয়েশিয়া প্রতিযোগিতায় অংশ নেবেন।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন