বাংলাতে চালু হলো জিজ্ঞাসার জনপ্রিয় প্ল্যাটফর্ম কোরা

  আইটি ডেস্ক ২২ জানুয়ারি ২০১৯, ১৬:১৬ | অনলাইন সংস্করণ

জিজ্ঞাসার জনপ্রিয় প্ল্যাটফর্ম কোরার ওয়েবসাইট। ছবি: সংগৃহীত
জিজ্ঞাসার জনপ্রিয় প্ল্যাটফর্ম কোরার ওয়েবসাইট। ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপি প্রশ্নোত্তর ও জিজ্ঞাসার জনপ্রিয় প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত কোরা। ১৬ জানুয়ারি বাংলা ভাষায় প্রশ্নোত্তরের সামাজিক যোগাযোগ মাধ্যম কোরার একটি সংস্করণ আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হয়েছে।

গত বছরের ডিসেম্বরে পরীক্ষামূলকভাবে বেটা ভার্ষনে নির্দিষ্ট ব্যবহারকারীদের নিয়ে বাংলা ভাষায় কার্যক্রম শুরু করে কোরা। এবার সকল বাংলা ভাষাভাষীদের নানান প্রশ্ন ও জিজ্ঞাসাকে গুরুত্ব দিয়ে চালু হলো কোরার বাংলা সংস্করণ।

বাংলা সংস্করণের চালু সম্পর্কে কোরার প্রতিষ্ঠাতা অ্যাডাম ডি অ্যাঞ্জেলো জানান, বিশ্বের জ্ঞান ভাগাভাগি ও তা বৃদ্ধি করতে বাংলা ভাষায় কোরা চালু হল। অনেক বাংলাভাষী কোরা ইংরেজি ব্যবহার করছেন।

বাংলা ভাষাভাষীদের জানার মাত্রাকে আরও বাড়িয়ে তুলবে কোরা বাংলা। বাংলাদেশ ও ভারতসহ পৃথিবীর নানা দেশের ৩০ কোটির বেশি বাংলা ভাষাভাষীকে গুরুত্ব দিয়ে চালু হলো কোরা বাংলা।

কোরা বাংলার কমিউনিটি ম্যানেজার মৃনাল ভট্টাচার্য এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, এটা নিঃসন্দেহে বাংলা ভাষাভাষীদের জ্ঞান চর্চা ও জানাশোনার পরিধিকে দারুণভাবে বাড়িয়ে দেবে।

এরই মধ্যে বাংলাদেশ, ভারতসহ বিভিন্ন দেশের বাংলাভাষীদের মধ্যে কোরা ব্যবহার বেড়েছে।

বাংলাদেশের কোরায়ান জাহিদ হোসাইন খান জানান, তথ্যপ্রযুক্তির কল্যাণে এখন তথ্য সবার জন্য উন্মুক্ত। বাংলা ভাষায় জ্ঞান বিজ্ঞান ও তথ্য সম্প্রসারণে কোরা বাংলা দারুণ ভূমিকা রাখবে। তরুণ শিক্ষার্থী ও পেশাজীবীদের জানার দক্ষতা বাড়াবে কোরা।

মোবাইল ফোন ও ওয়েবসাইট থেকে কোরা বাংলা ব্যবহার করা যাবে। https://bn.quora.com ওয়েবসাইটের মাধ্যমে কোরা বাংলায় যুক্ত হওয়া যাবে।

প্রসঙ্গত, ফেসবুকের সাবেক প্রধান কারিগরি কর্মকর্তা অ্যাডাম ডি অ্যাঞ্জেলো ২০০৯ সালে কোরা প্রতিষ্ঠা করেন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে কোরার প্রধান কার্যালয়।

বর্তমানে প্রতি মাসে ৩০ কোটির বেশি মানুষ কোরা ব্যবহার করেন। ইংরেজি ছাড়াও বর্তমানে এটি স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইতালিয়ান, জাপানিজ ও ইন্দোনেশিয়ান ভাষায় চালু আছে।

দক্ষিণ এশিয়ায় ৫টির বেশি ভাষায় কোরা চালু আছে। কোরা চালুর পর থেকেই প্রযুক্তি বিশ্বের শীর্ষ নেতৃবৃন্দ ও বিশেষজ্ঞদের আকর্ষণ করে। কোরা প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের করা নানা প্রশ্নের উত্তর দেন তাঁরা।

এ প্ল্যাটফর্মে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্লিপকার্টের সহ-প্রতিষ্ঠাতা শচীন বানসাল, উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসসহ বিভিন্ন বিশেষজ্ঞ নানা প্রশ্নের উত্তর দেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×