বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রাকৃতির মোবাইল ফোন

  লাইফস্টাইল ডেস্ক ১৮ জানুয়ারি ২০২০, ১০:৪৮ | অনলাইন সংস্করণ

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রাকৃতির মোবাইল ফোন
ছবি: সংগৃহীত

একটি মোবাইল ফোন কতটা ছোট হতে পারে বলে আমরা মনে করি। ব্রিটেনভিত্তিক একটি কোম্পানির বাজারে নিয়ে আসা একটি ফোনকেই বলা হচ্ছে বর্তমান সময়ের সবচেয়ে ছোট ফোন।

ওই কোম্পানিটিও একই দাবি করেছে, বিশ্বে এটিই সবচেয়ে ছোট ফোন।

ফোনটি তৈরি করেছে জাংকো নামের একটি কোম্পানি। নাম দেয়া হয়েছে ‘টিনি টি-২’। বলা হয়, এটিই কোম্পানিটির দ্বিতীয় ক্ষুদ্রাকারের ফোন।

এর আগে ২০১৭ সালে ‘টিনি টি-১’ নামে একটি ছোট আকারের ফোন বাজারে এনেছিল। অ্যামাজনে বেশ ভালো সাড়া ফেলেছে এই ফোন।

‘টিনি টি ২’ মূলত ‘টিনি টি-১’-এরই পরবর্তী সংস্করণ। নতুন এই ফোনটি দুই দশমিক চার ইঞ্চি লম্বা, এক দশমিক ১৮ ইঞ্চি প্রশস্ত এবং শূন্য দশমিক ৬৫ ইঞ্চি পুরু। ক্ষুদ্র এই ডিভাইসটির ওজন মাত্র ৩১ গ্রাম।

সুবিধাগুলোর মধ্যে রয়েছে– রেডিও, শূন্য দশমিক তিন এমপি ক্যামেরা, ব্লুটুথ, তিন দশমিক পাঁচ এমএম অডিও জ্যাক ও এক ইঞ্চি টিএফটি ডিসপ্লে।

ফোনটিতে কিছু গেমও আগে থেকে ইনস্টল করে দেয়া রয়েছে। এ ছাড়া মাইক্রো এসডি কার্ড সমর্থন করে এটি। আর একবার চার্জ দিলে এক সপ্তাহেরও বেশি ব্যাটারি ব্যাকআপ দিতে পারে এই ফোন। দামও খুব বেশি না, মাত্র ১৩০ ডলার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×