লন্ডনে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় করণীয় শীর্ষক সেমিনার

  হাবিবুল্লাহ আল বাহার, জার্মানি থেকে ০৭ জুলাই ২০১৯, ০০:৪৬ | অনলাইন সংস্করণ

সেমিনার

লন্ডন জলবায়ু সপ্তাহ উপলক্ষে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় করণীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রয়েল জিওগ্রাফীক্যাল সোসাইটি ও ইন্টারন্যালশনাল সেন্টার ফর ক্লাইমেট চেইঞ্জ অ্যান্ড ডেভেলাপমেন্ট (আইসিসিসিএডি) এর যৌথ উদ্যোগে আয়োজিত এ সেমিনারে বাংলাদেশ ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের পরিবেশ বিশেষজ্ঞরা অংশনেন।

'ক্লাইমেট চেইঞ্জ চ্যালেঞ্জ: লেসন ফ্রম বাংলাদেশ' শীর্ষক এ সেমিনারে প্যানেলভুক্ত আলোচকদের মধ্যে ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীম, বাংলাদেশের জাতীয় সংসদের সদস্য ও পরিবেশ বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, আইসিসিসিএডি-এর পরিচালক ড. সালেমুল হক এবং যুক্তরাজ্য সরকারের সাবেক প্রধান বিজ্ঞান বিষয়ক উপদেষ্টা প্রফেসর স্যার ডেবিট কিং।

রয়েল জিওগ্রাফীক্যাল সোসাইটির পরিচালক প্রফেসর জো স্মিথ সভাপতিত্বে পরিবেশবিদসহ বিভিন্ন পেশা ও শ্রেণীর ৩০০ শতাধিক অংশগ্রহণকারী এ সেমিনারে উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীম তার বক্তব্যে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশ সুরক্ষায় শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের বিভিন্ন ফোরামে অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন। এ ক্ষেত্রে তার অসামান্য অবদানের জন্য তাকে জাতিসংঘের পরিবেশ বিষয়ক সম্মাননা 'চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ' পুরস্কারে ভূষিত করা হয়েছে।

সেমিনারে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় এখনই সকলকে একসঙ্গে কাজ করতে হবে। তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের মতো হুমকির মুখে থাকা দেশগুলোসহ এ ধরণীকে বাঁচাতে কার্যকর পদক্ষেপ গ্রহন করতে হবে।

এর আগে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলাপমেন্টের ডাইরেক্টর ড. সালিমুল হক ও রয়েল জিওগ্রাফিকাল সোসাইটির ডাইরেক্টর প্রফেসর জো স্মিথের সঞ্চালনায় একাডেমিক ও রিসার্চারদের এক সভা অনুষ্ঠিত হয়। সভার প্রতিপাদ্য বিষয় ছিল 'কলোবোরেটিভ রিসার্চ অন ক্লাইমেট চেঞ্জ বিটুইন দি ইউকে অ্যান্ড বাংলাদেশ'। সভায় উপস্থিত ছিলেন প্রফেসর ডেভিড লুইস, প্রফেসর লুইসে ব্রকেন, প্রফেসর পল স্টিল, প্রফেসর নেইল আডগের, প্রফেসর সাইফুল ইসলাম, ড. মনোজ রায়, ড. ফয়সাল রহমান, এসেক্স ইউনিভার্সিসিটির শিক্ষক আদনান পাভেল, নাজনীন নাসীর, মালিহা মোজ্জামিল, রেজওয়ান সিদ্দিকী, সাদিক হকসহ আরো অনেকে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×