ভেনিজুয়েলায় সামরিক হামলা থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র!

  যুগান্তর ডেস্ক    ০১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:১৯ | অনলাইন সংস্করণ

ভেনিজুয়েলায় সামরিক হামলা থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র!
ভেনিজুয়েলায় সামরিক হামলা থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র! চবি: সংগৃহীত

ভেনিজুয়েলায় আসন্ন সামরিক হামলার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

শুক্রবার তিনি হিউ হিউইট রেডিওর এক শোতে ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ভেনিজুয়েলায় এত দ্রুত সামরিক অভিযান চালাবে না। তবে তিনি বলেন, পুনরাবৃত্তি ঘটলে এসব বিষয় টেবিলে রাখা আছে। খবর ইয়েনি শাফাক।

শুক্রবার তিনি বলেন, যদিও মার্কিন সামরিক হস্তক্ষেপ আসন্ন ছিল তবে এটি ব্রাজিল বা কলম্বিয়া অথবা তিনটি দেশের সমন্বয়ে এটি হতো।

এর আগে যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলায় সামরিক আগ্রাসনের প্রস্তুতি নিচ্ছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত ভেনিজুয়েলার রাষ্ট্রদূত জোরগে ভ্যালেরো।

রাজনৈতিক অস্থিতিশীলতার জের ধরে যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার রাষ্ট্রীয় তেল কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পর দক্ষিণ আমেরিকার এ দেশটির পক্ষ থেকে এ বক্তব্য পাওয়া গেল।

ভেনিজুয়েলা সরকারের ওপর অর্থনৈতিক চাপ সৃষ্টি করার লক্ষ্যে ওই নিষেধাজ্ঞাকে এ যাবৎকালের মধ্যে সবচেয়ে শক্তিশালী পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। খবর আলজাজিরা ও আনাদলুর।

জাতিসংঘের উদ্যোগে নিউইয়র্কে পরমাণু নিরস্ত্রীকরণবিষয়ক এক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে ভ্যালেরো এ মন্তব্য করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভেনিজুয়েলা সরকারের করণীয় ঠিক করে দেয়ার অধিকার আছে কিনা তা জানতে চান তিনি।

এ ছাড়া মার্কিন রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম রোববার এক সাক্ষাৎকারে বলেন, ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে ‘সামরিক ব্যবস্থা’ নেয়ার ইচ্ছা প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প।

গ্রাহাম অবশ্য বলেন, তিনি এ কাজ থেকে ট্রাম্পকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

গত বছরের মে মাসে ভেনিজুয়েলায় অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন মাদুরো। চলতি মাসের শুরুতে শপথ নেন বামপন্থী এ রাজনীতিক।

তবে বিরোধীরা প্রথম থেকেই কারচুপির অভিযোগ তুলে নতুন নির্বাচনের দাবি জানিয়ে আসছে। তেলসমৃদ্ধ দেশটির নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেয়ার জন্য বিরোধীদের এ দাবির প্রতি সমর্থন জানিয়েছে আমেরিকাসহ বেশকিছু পশ্চিমা দেশ।

ঘটনাপ্রবাহ : ভেনিজুয়েলায় অচলাবস্থা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×