মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র আক্রান্ত হলে ‘কঠোর জবাব’ দেবে ট্রাম্প

  যুগান্তর ডেস্ক    ২১ মে ২০১৯, ২১:৩৬ | অনলাইন সংস্করণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের মার্কিন স্বার্থে হামলা করলে ইরানকে এক শক্তিশালী বাহিনীর মোকাবেলা করতে হবে বলে হুশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর রয়টার্সের।

ট্রাম্প বলেন, যদি তারা কিছু করে তবে তাদেরকে শক্তিশালী বাহিনীর মোকাবেলা করতে হবে। তবে এখন পর্যন্ত তাদের কিছু করার ইঙ্গিত আমরা পাইনি।

সোমবার সন্ধ্যায় পেনসিলভেনিয়ায় যাওয়ার সময় ট্রাম্প সাংবাদিকদের বলেন, আমার মনে হয় ইরান যদি কিছু করে তবে সেটা তাদের জন্য বড় ধরনের ভুল হবে।

এর আগে রোববার ইরাকের রাজধানী বাগদাদের ‘গ্রিন জোনে’ মার্কিন দূতাবাস ভবন থেকে মাত্র আধা কিলোমিটার দূরের একটি ভবনে রকেট হামলা চালানো হয়।

ইরাকের গ্রিন জোনে রকেট হামলার আগে গত ১৪মে সৌদি আরবের আরামকো তেল কোম্পানির দুটি অয়েল পাম্পিং স্টেশনে ড্রোন হামলা চালানো হয়। ইয়েমেনের ইরানপন্থী হুতি গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেছে। হুতিদের এ হামলার নির্দেশ তেহরান দিয়েছে বলে অভিযোগ রিয়াদের।

তার দুইদিন আগে সংযুক্ত আরব আমিরাত উপকূলে সৌদি আরবের দুটি তেলের ট্যাংকারে হামলা হয়।

যুক্তরাষ্ট্রের সন্দেহ ইরানের উসকানিতেই তাদের মিত্র শিয়া মিলিশিয়ারা বাগদাদের গ্রিন জোনে রকেট হামলা চালিয়েছে।

ইরান রকেট হামলায় তাদের জড়িত থাকার অভিযোগ উড়িয়ে দিয়েছে। দেশটিতে ইরানের মিত্রদলগুলো ওই হামলার নিন্দাও জানিয়েছে।

ট্রাম্প ২০১৫ সালের ইরান পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে দেশটির ওপর কঠোর অর্থনেতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল করার পর থেকেই ওয়াশিংটন-তেহরানের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেতে থাকে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×