ইসরাইলকে অর্থ সাহায্য বন্ধ করে দিতে বললেন বার্নি স্যান্ডার্স

  যুগান্তর ডেস্ক ১৮ অগাস্ট ২০১৯, ১১:৪৪:১৭ | অনলাইন সংস্করণ

ইহুদিবাদী ইসরাইলকে মার্কিন সাহায্য বন্ধ করে দেয়ার আহ্বান জানিয়েছেন দেশটির সিনেটর বার্নি স্যান্ডার্স।

তিনি বলেন, দুই মার্কিন মুসলিম নারী কংগ্রেস সদস্য ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরাইলে প্রবেশ করতে দেয়া না হলে তেলআবিবের সাহায্য বন্ধ করে দিতে হবে। খবর মার্কিন টিভি চ্যানেল এনবিসির।

২০২০ সালে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রার্থী তালিকায় স্যান্ডার্সের নাম রয়েছে।

এনবিসি টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন এ বর্ষীয়ান নেতা বলেন, আমেরিকার কংগ্রেসের একজন সদস্য এমন একটি ভূখণ্ডে যেতে পারবেন না, যেটিকে আমরা শত শত কোটি ডলার সাহায্য দিই- এটি অত্যন্ত অবমাননাকর বিষয়।

তিনি আরও বলেন, ইসরাইল যদি নারী কংগ্রেস সদস্যদের প্রস্তাবিত সফরের অনুমতি না দেয়, তা হলে তেলআবিবকে অর্থ সাহায্য দেয়া বন্ধ করে দিতে হবে।

ইসরাইল গত বৃহস্পতিবার ঘোষণা করে, মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটদলীয় নারী মুসলিম সদস্য ওমর ও তালিবকে অধিকৃত ভূখণ্ডে প্রবেশের অনুমতি দেয়া হবে না।

ওই দুই কংগ্রেস সদস্য অতীতে ফিলিস্তিনের ওপর ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্বের সমালোচনা করার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তেলআবিব দাবি করেছে।

ইহুদিবাদী রাষ্ট্রটি এই প্রথম কোনো মার্কিন কংগ্রেস সদস্যকে প্রবেশে বাধা দেয়ার সিদ্ধান্ত নিল। এমনকি আমেরিকায় ইসরাইলের স্বার্থরক্ষাকারী সংগঠন আইপ্যাকও তেলআবিবের এ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরাইল সফরের অনুমতি না দেয়ার জন্য ইহুদিবাদী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছিলেন। ডেমোক্র্যাট সিনেটর বার্নি স্যান্ডার্স মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ আহ্বানেরও তীব্র নিন্দা জানিয়েছেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত