৫৪ বছর সন্তানহীন থাকার পর যমজ সন্তানের মা হলেন এক বৃদ্ধা!

  যুগান্তর ডেস্ক ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৩:২৪ | অনলাইন সংস্করণ

৫৪ বছর সন্তানহীন থাকার পর যমজ সন্তানের মা হলেন এক বৃদ্ধা!
যমজ সন্তনের জনক-জননী ওয়াই রাজা রাও ও মাঙ্গায়াম্মা, ছবি: সংগৃহীত

২০১৬ সালে ৭০ বছর বয়সে সন্তান জন্ম দিয়ে বিশ্বরেকর্ড করেছিলেন ভারতের হরিয়ানা রাজ্যের এক দম্পতি। সবচেয়ে বেশি বয়সে সন্তানের মা হওয়ার রেকর্ডে অন্তর্ভুক্তি হয়েছিলেন দলজিন্দর কউর নামের ওই বৃদ্ধা।

তবে এবার সে রেকর্ডকে ভেঙে দিলেন আরেক ভারতীয় দম্পতি। ৭৪ বছর বয়সে সন্তানের জন্ম দিলেন তারা। তাও কিনা যমজ সন্তান!

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বৃহস্পতিবার অন্ধ্রপ্রদেশের গুন্টুর নামক এলাকার অহল্যা নার্সিং হোমে যমজ সন্তানের জন্ম দিয়েছেন ৭৪ বছর বয়স্কা বৃদ্ধা মাঙ্গায়াম্মা। তিনি অন্ধ্রপ্রদেশের পূর্ব গোদাবরী জেলার নেলাপার্তিপাদুর বাসিন্দা।

চার চিকিৎসকের একটি দল মাঙ্গায়াম্মারের সিজারিয়ান অপারেশন করেন। মা ও দুই সন্তান ভালো আছেন বলে জানিয়েছেন চিকিৎসক দলের প্রধান ডা. এস উমাশঙ্কর।

ডা. এস উমাশঙ্কর বলেন, বৃহস্পতিবার আমাদের হাসপাতালে এ বিরল ঘটনা ঘটে। এটি মেডিকেল মিরাকেল। ইতিহাসও বটে। কেননা সবচেয়ে বেশি বয়সে সন্তানের জন্ম দেয়ার ঘটনা এটিই।

আইভিএফ পদ্ধতিতে মাঙ্গায়াম্মা গর্ভবতী হয়েছিলেন বলে জানান তিনি। গত বছর অহল্যা নার্সিং হোমের আইভিএফ বিশেষজ্ঞদের পরামর্শে রাজি হয়ে মাঙ্গায়াম্মা ও তার স্বামী ওয়াই রাজা রাও এ পদক্ষেপ হাতে নেন।

গত ৯ মাস ধরে নিয়মিত মাঙ্গায়াম্মার স্বাস্থ্যের দিকে নজর রেখেছিলেন ১০ চিকিৎসক। নিয়মিত চেকআপ করা হচ্ছিল তার। প্রতিটি পদক্ষেপই চিকিৎসকের পরামর্শ নিয়েছেন মাঙ্গায়াম্মা।

ডা. এস উমাশঙ্কর বলেন, ৫৪ বছর সন্তানহীন দাম্পত্য কাটিয়েছেন মাঙ্গায়াম্মা। আর ৭৪ বছর বয়সে এসে দুই সন্তানের জননী হলেন। বিশ্বরেকর্ড করলেন। এটি মিরাকল নয়তো কী?

এদিকে মা হতে পেরে আবেগে ভাষাহীন মাঙ্গায়াম্মা। তার স্বামী রাজা রাও এবং অন্যান্য আত্মীয়স্বজন এলাকায় ইতিমধ্যে মিষ্টি বিতরণ করেছেন।

মা ও তার সন্তানরা ভালো আছেন জানিয়ে অহল্যা নার্সিং হোমের চিকিৎসকরা জানিয়েছেন, আগামী কয়েক দিন পর্যবেক্ষণে রাখা হবে তাদের। এর পর দুই সন্তানকে নিয়ে বাড়ি ফিরতে পারবেন মাঙ্গায়াম্মা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×