ওআইসির বৈঠকের মধ্যেই জর্ডান উপত্যকা দখলের অনুমোদন ইসরাইলের

  অনলাইন ডেস্ক ১৫ সেপ্টেম্বর ২০১৯, ২১:২৫ | অনলাইন সংস্করণ

ওআইসি লোগো ও ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু
ওআইসি লোগো ও ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। সংগৃহীত

জর্ডান উপত্যকা দখলের ঘোষণার পর ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জরুরি বৈঠকে বসেছে ইসলামি সহযোগিতা সংগঠন (ওআইসি)। সংগঠনটির বেঠক চলাকালেই অধিকৃত পশ্চিমতীরে নতুন বসতি স্থাপনের অনুমোদন করেছে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকার। খবর এএফপির।

রোববার প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কার্যালয় থেকে জানানো হয়, ইসরাইলে নির্বাচনের দুইদিন আগে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিতর্কিত এ সিদ্ধান্তের অনুমোদনে নেতানিয়াহুকে তার প্রধান প্রতিপক্ষ বেনি গ্যান্টজও সমর্থন করেন। রোববার সন্ধ্যায় এটি চূড়ান্ত করার পরিকল্পনা রয়েছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, নেতানিয়াহু ডানপন্থী ভোটারদের ভোট পাওয়ার চেষ্টা করছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, রোববার নেতানিয়াহুর মন্ত্রিসভা জর্ডান উপত্যকায় মেভুট ইরিচোতে ওয়াইল্ডক্যাট বন্দোবস্তকে একটি সরকারি বন্দোবস্তে পরিণত করতে সম্মত হয়েছে।

এসব বন্দোবস্ত আন্তর্জাতিক আইনের চোখে বেআইনি। কিন্তু ইসরাইল এটিকে অনুমোদন করেছে। ১৯৯৯ সালে হওয়া ফাঁড়িতে সব মিলিয়ে ৩০টি পরিবার বসবাস করছে।

এর আগে গত ৮ সেপ্টেম্বর নেতানিয়াহু জর্ডান উপত্যকা ইসরাইলের নির্বাচনের পর দখলের ঘোষণা দেন। এ ঘোষণার পর থেকে মুসলিম দেশগুলো বিশেষ করে সৌদি আরব-তুরস্ক নিন্দা জানিয়েছে। এ নিয়ে উপসাগরীয় সহযোগিতা পরিষদ ও ইসলামী সহগোগিতা পরিষদ (ওআইসি) নিন্দা জানিয়েছে।

এ ছাড়াও জাতিসংঘ-ইইউরোপীয় ইউনিয়ন বলছে, এটি আন্তর্জাতিক আইন লংঘন। রোববারের অনুষ্ঠিত ওআইসির বৈঠকটি ডাকে সৌদি আরব। এ বৈঠকে ইসরাইলের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে সদস্য দেশগুলো সংগঠনটির নেতাদের প্রতি আহ্বান জানান।

বৈঠকে সংগঠনটির সাধারণ সম্পাদক ইসরাইলের বিরুদ্ধে নিন্দা জানান। এছাড়া এদিন বৈঠকে সৌদির পররাষ্ট্রমন্ত্রীও ইসরাইলের আগ্রাসন নীতির নিন্দা জানান। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কেও এর দায়-দায়িত্ব নিতে আহ্বান জানান।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×