নিজেদের অস্ত্রভাণ্ডারেই বোমাবর্ষণ চালাল আমেরিকা!

  অনলাইন ডেস্ক ১৯ অক্টোবর ২০১৯, ০৫:৫৫ | অনলাইন সংস্করণ

বিমান হামলা

সিরিয়ায় নিজেদের অস্ত্রভাণ্ডারেই হামলা চালিয়েছে মার্কিন বোমারু বিমান। মজুত করা অত্যাধুনিক অস্ত্রগুলি যাতে অন্য সশস্ত্র বাহিনীর হাতে না পড়ে, সে জন্য এ হামলা চালানো হয় বলে পেন্টাগনের পক্ষ থেকে জানানো হয়েছে।

সিএনএন জানায়, বুধবার উত্তর সিরিয়ার কোবানে শহরের একটি সিমেন্ট ফ্যাক্টরিতে বোমাবর্ষণ করে মার্কিন এয়ার ফোর্সের দুটি এফ-১৫ যুদ্ধবিমান। সেনা প্রত্যাহারের আগে লাফারজ সিমেন্টের ওই ফ্যাক্টরিটিই ছিল মার্কিন ফৌজের একটি মজবুত ঘাঁটি।

উল্লেখ্য, গত সপ্তাহে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপরই মিত্রশক্তি কুর্দ মিলিশিয়া বা ‘সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস’কে বিদায় দিয়ে সমস্ত ঘাঁটি থেকে সরে এসেছে মার্কিন সেনা।

এদিকে, উত্তর সিরিয়ার মানবিজ, রাস আল আইন, কোবানেসহ কুর্দ মিলিশিয়ার দখলে থাকা এলাকাগুলির দিকে এগিয়ে আসছে তুরস্কের সেনা ও আঙ্কারার মদতপুষ্ট ‘ফ্রি সিরিয়ান আর্মি’ বা আসাদ সরকারের বিরোধী মিলিশিয়া।

ফলে ফাঁকা মার্কিন সামরিক ঘাঁটিগুলিতে মজুত অত্যাধুনিক মিসাইল, অ্যান্টি-এয়ারক্রাফ্ট গান, রকেট ও অন্যান্য অস্ত্র হানাদার বাহিনীর হাতে পড়ার আশঙ্কা বাড়ছিল। তাই বাধ্য হয়েই সেগুলিকে ধ্বংস করতে বিমান হামলা চালিয়েছে আমেরিকা।

সিএনএন জানায়, আইএসআইএসের বিরুদ্ধে লড়াইয়ে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের মুখপাত্র কর্নেল মাইলস ক্যাগিনস বুধবার এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

মার্কিন সেনার এক শীর্ষ কর্তা জানিয়েছেন, উত্তর সিরিয়ার সব ঘাঁটি ছেড়ে আপাতত কোবানে শহরে এসে জড়ো হয়েছে মার্কিন সেনা। সেখান থেকে তাদের বিমানে করে আমেরিকা ফিরিয়ে আনা হবে। এই মুহূর্তে সিরিয়ায় রয়েছে প্রায় ১ হাজার মার্কিন সেনা।

কুর্দ বিদ্রোহীদের সঙ্গে মিলে ইসলামিক স্টেটের সঙ্গে লড়াই করেছে তারা। তবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানের সঙ্গে গোপন বোঝাপড়ার পর মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেন ট্রাম্প। তারপরই ‘ফ্রি জোন’ গড়ার উদ্দেশ্যে সিরিয়ার কুর্দ বিদ্রোহীদের দখলে থাক এলাকায় সামরিক অভিযান শুরু করেছে তুরস্কের বাহিনী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×