ফিলিস্তিনিদের দুর্ভোগের জন্য তাদেরই দুষলেন কুশনার

  যুগান্তর ডেস্ক ৩০ অক্টোবর ২০১৯, ১০:০৫ | অনলাইন সংস্করণ

ফিলিস্তিনিদের দুর্ভোগের জন্য তাদেরই দুষলেন কুশনার
ছবি: সংগৃহীত

ভ্যাট ও আমদানি-রফতানি শুল্ক আটকে দেয়া সত্ত্বেও ফিলিস্তিনিদের দুর্ভোগের জন্য ইসরাইল দায়ী নয় বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনার।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ যখন মারাত্মক অর্থনৈতিক সংকটের মোকাবেলা করছে, ঠিক এমন এক সময় মঙ্গলবার তিনি এই মন্তব্য করলেন।-খবর এএফপির

সৌদি আরবের রাজধানী রিয়াদে ‘ভবিষ্যৎ বিনিয়োগ উদ্যোগ সম্মেলনে’ ট্রাম্পের এই উপদেষ্টা বলেন, ফিলিস্তিনিদের সব ধরনের দুর্ভোগের উৎস ইসরাইল না।

তিনি বলেন, যদি পশ্চিমতীর কিংবা গাজায় বিনিয়োগ করতে চান, সেখানে যেতে চান, তবে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে সন্ত্রাসের ভয়ে আপনি ইতস্তত করবেন যে আপনার বিনিয়োগ ধ্বংস হয়ে যেতে পারে।

গত জুনে বাহরাইনে মার্কিন উদ্যোগে অনুষ্ঠিত একটি ইসরাইল-ফিলিস্তিনি শান্তি উদ্যোগে অর্থনীতির বিভিন্ন দিক তুলে ধরেছিলেন কুশনার।

এতে ফিলিস্তিনিরা একটি রাজনৈতিক চুক্তিতে সম্মত হলে অঞ্চলটিতে পাঁচ হাজার কোটি ডলারের বিনিয়োগের প্রস্তাব দেয়া হয়েছিল।

কিন্তু ফিলিস্তিনিরা ওই সম্মেলন বর্জন করেছিলেন। তাদের অভিযোগ, ফিলিস্তিনিদের মূল ইস্যুকে পাশ কাটিয়েই এই সম্মেলনের আয়োজন এবং এতে অর্থের বিনিময়ে ইসরাইলি শাসনকে মেনে নিতে বলা হয়েছে।

প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফিলিস্তিনি কর্তৃপক্ষ গত ফেব্রুয়ারি থেকে মারাত্মক অর্থনৈতিক সংকটে রয়েছে। তখন থেকই ফিলিস্তিনিদের পক্ষে সংগ্রহ করা ভ্যাট ও আমদানি-রফতানি শুল্ক দেশটিকে হস্তান্তরে অস্বীকার জানায় অবৈধ ইহুদি রাষ্ট্রটি।

কাজেই ফিলিস্তিনি কর্তৃপক্ষকে কৃচ্ছ্রতার পদক্ষেপ নিতে হয়েছে। কর্মীদের বেতন কমিয়ে অর্ধেকে নামিয়ে আনা হয়েছে।

ইসরাইল এভাবে জবরদস্তিমূলক অর্থ আটকে দেয়ায় ফিলিস্তিনি ভূখণ্ডে মারাত্মক সংকট তৈরি হয়েছে।

বিশ্বব্যাংক বলছে, চলতি বছরের দ্বিতীয় তিন মাসে সেখানে বেকারত্বের সংখ্যা ২৬ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে।

ঘটনাপ্রবাহ : শতাব্দীর সেরা সমঝোতা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×