হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিলের নির্দেশে ট্রাম্পের সই

  অনলাইন ডেস্ক ১৫ জুলাই ২০২০, ১২:৫৯:৪৫ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিলের নির্দেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে সেখানে নতুন নিরাপত্তা আইন কার্যকর করেছে চীন।

এ ছাড়া হংকংয়ের নিরাপত্তা আইন প্রণয়নে জড়িত চীনা কর্মকর্তাদের ওপরও নিষেধাজ্ঞা আরোপে একটি দ্বিদলীয় আইনেও সই করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের এসব পদক্ষেপের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে চীন।

১৯৯৭ সালে যুক্তরাজ্যের উপনিবেশ হংকং চীনের মালিকানায় হস্তান্তর হওয়ার পর থেকে ভূখণ্ডটি ‘এক দেশ দুই নীতি’র আওতায় অনন্য স্বাধীনতা ভোগ করেছে, যা চীনের মূলভূখণ্ডে ছিল না।

১৯৮৪ সালে চীন ও যুক্তরাজ্যের মধ্যে হওয়া চুক্তির বলে এতদিন হংকং এ বিশেষ মর্যাদা ভোগ করেছে। কিন্তু সম্প্রতি বেইজিংয়ের আরোপ করা নতুন নিরাপত্তা আইনে তাদের এ স্বাধীনতা খর্ব হবে বলে মনে করছেন হংকংয়ের অনেক বাসিন্দা।

হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প জানান, তার নির্বাহী আদেশ হংকংয়ের বিশেষ সুবিধার ইতি ঘটবে। বিশেষ সুবিধা থাকবে না, বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা থাকবে না এবং স্পর্শকাতর প্রযুক্তি রফতানি হবে না।

হংকংয়ের বিশেষ মর্যাদা বাতিল করা হবে, এমন ইঙ্গিত মে মাসেই দিয়েছিলেন ট্রাম্প।

‘হংকং অটোনমি অ্যাক্ট’ নামের আরেকটি বিলেও তিনি স্বাক্ষর করেছেন বলে ট্রাম্প জানিয়েছেন। চলতি মাসের প্রথম দিকে মার্কিন কংগ্রেসে এ বিলটি সর্বসম্মতিতে পাস হয়েছিল।

এই আইনের বলে হংকংয়ের স্বাধীনতা খর্ব করায় ভূমিকা রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাবে বলে জানিয়েছেন তিনি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত