স্পেশাল নাশতা: নবাবী সেমাই ও মালাই ব্রেড

  অনলাইন ডেস্ক ৩০ জুলাই ২০২০, ২২:১১:২৫ | অনলাইন সংস্করণ

নবাবী সেমাই

যা লাগবে : লাচ্ছা সেমাই-২ প্যাকেট (৪০০ গ্রাম), চিনি-২/৩ কাপ, গুঁড়া দুধ-১/২ কাপ, ক্রাশ করা বাদাম-১/২ কাপ, ঘি-২ টেবিল চামচ, এলাচ গুঁড়া-১/২ চা চামচ, ফুড কালার- ইচ্ছা।

ফিলিংয়ের জন্য : দুধ-১ লিটার, গুঁড়া দুধ-১/২ কাপ, চিনি-২/৩ কাপ, কর্নফ্লাওয়ার-৪ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম-১/২ কাপ, বাটা বাদাম-২ টেবিল চামচ, কেওড়া+গোলাপ পানি-১ টেবিল চামচ।

সাজানোর জন্য : কুচানো বাদাম-১/২ কাপ, চেরি-৬/৭টা।

যেভাবে করবেন : ফিলিং তৈরি। দুধ জ্বাল দিয়ে ঠাণ্ডা করে নিন। এতে কর্নফ্লাওয়ার ও গুঁড়া দুধ মিশিয়ে গুলিয়ে জ্বালে বসান। ক্রমাগত নাড়ুন। চিনি ও ফ্রেশ ক্রিম মেশান। টগবগ করে ফুটলে নামিয়ে রাখুন।

সেমাই তৈরি : ঘি দিয়ে লাচ্ছা সেমাই ভাজুন। মচমচে হলে চিনি ও গুঁড়া দুধ দিন। নেড়ে নেড়ে ৭/৮ মিনিট ভাজুন। ক্রাশ করা বাদাম ও এলাচ গুঁড়া দিয়ে নামান।

সার্ভিশ ডিশে ঘি ব্রাশ করে নিন। অর্ধেক সেমাই বিছিয়ে চেপে সেট করুন। ফিলিং সমান করে ঢেলে দিন। বাকি সেমাই ফিলিংয়ের ওপর ঢেলে সমান করে দিন। নরমাল তাপমাত্রায় এলে ফ্রিজে ঢুকিয়ে ঠাণ্ডা করে নিন। কুচানো বাদাম ও চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ মজাদার নবাবী সেমাই।

মালাই ব্রেড

যা লাগবে : ব্রেড-৫ পিস, ঘি-৫ টেবিল চামচ, দুধ-২ লিটার, গুঁড়া দুধ-১/২ কাপ, চিনি-১/২ কাপ, লবণ-১ চিমটি, এলাচ গুঁড়া-১/২ চা চামচ, গোলাপ পানি-১ টেবিল চামচ, বিভিন্ন রকম বাদাম কুচি-১/২ কাপ।

সিরার জন্য : চিনি-১ কাপ, পানি-১ কাপ, লেবুর রস-১/২ টেবিল চামচ।