টেন্ডুলকারের নামে মাকড়সার নামকরণ

  স্পোর্টস ডেস্ক ১২ নভেম্বর ২০১৯, ১১:৩৯:৫৯ | অনলাইন সংস্করণ

কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারের নামে মাকড়সার নামকরণ করা হয়েছে। নতুন এক প্রজাতির মাকড়সার নামকরণে তার নাম ব্যবহার করে তাকে শ্রদ্ধা জানিয়েছে গির ফাউন্ডেশন।

এর আগে লিটল মাস্টারকে শ্রদ্ধা জানিয়ে ক্রিকেট স্টেডিয়ামের গ্যালারির নাম পাল্টে ফেলার নজির রয়েছে। তাকে সম্মান জানিয়ে মুম্বাইয়ের ওয়াংখেড়েতে রয়েছে শচীন টেন্ডুলকার স্ট্যান্ড। তবে তার নামে কোনো পশু-পাখির নাম ছিল না।

এবার প্রথমবার ভারতীয় ক্রিকেট ঈশ্বরের নামে কোনো প্রাণীর নাম রাখা হলো। মাকড়সার একটি আস্ত প্রজাতির নাম রাখা হয়েছে তার নামে।

গুজরাট ইকোলজিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন সম্প্রতি দুই নতুন প্রজাতির মাকড়সা আবিষ্কার করেছে। এগুলো এশিয়ার জাম্পিং প্রজাতির মাকড়সা। মূলত দক্ষিণ ভারতের কেরালা, তামিলনাড়ু ও গুজরাটে এসব পাওয়া যায়।

গবেষক ধ্রুব প্রজাপতি মাকড়সার এ নতুন প্রজাতির নাম দিয়েছেন মারেনগো শচীন টেন্ডুলকার!

বিশ্বস্ত সূত্র জানায়, ধ্রুব শচীনের পাঁড় ভক্ত। তার সবচেয়ে পছন্দের ক্রিকেটার সেঞ্চুরির সেঞ্চুরিয়ান। ২০১৫ সালে মাকড়সার এ নতুন প্রজাতির হদিস পান তিনি। সঙ্গে সঙ্গে গবেষণা শুরু করেন। গবেষণাকালীনই শচীনের নাম দিতে চেয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত নতুন প্রজাতিটিতে প্রিয় ক্রিকেটারের নাম যোগ করতে পারায় মহাখুশি গবেষক।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত