মাদুরোকে হটিয়ে বিশ্বে প্রভুত্ব জাহির করতে চায় যুক্তরাষ্ট্র: রুহানি

  যুগান্তর ডেস্ক ০২ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০৭ | অনলাইন সংস্করণ

মাদুরোকে হটিয়ে বিশ্বে প্রভুত্ব জাহির করতে চায় যুক্তরাষ্ট্র: রুহানি
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ছবি: রয়টার্স

দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করে যুক্তরাষ্ট্র বিশ্বে প্রভুত্ব জাহির করতে চাচ্ছে বলে অভিযোগ করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

এসময় তিনি তেহরানের মিত্র মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে ওয়াশিংটনের চেষ্টারও নিন্দা জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এসব তথ্য জানা গেছে।

তেহরানে ভেনিজুয়েলার নতুন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে রুহানি বলেন, যুক্তরাষ্ট্র মূলত সব ধরনের জনপ্রিয় বিপ্লব ও স্বাধীন দেশের বিরুদ্ধে। এসব দেশকে দমন করে বিশ্ব প্রভুত্ব প্রতিষ্ঠা করতে চায় তারা।

২০১৫ সালের বহুজাতিক পরমাণু চুক্তি থেকে সরে গিয়ে ইরানের ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এতে ব্যাপক চাপে রয়েছে তেহরান।

তবে রাশিয়া, চীনা ও তুরস্কের সঙ্গে মিলে প্রেসিডেন্ট মাদুরোর পক্ষে সমর্থন জানিয়েছে ইরান।

এদিকে ১৩০০ কিলোমিটার পাল্লার নতুন একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র অবমুক্ত করেছে দেশটি। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের বার্ষিকী উদযাপনের সময় শনিবার নতুন এ ক্ষেপণাস্ত্র অবমুক্ত করা হয়েছে।

অবমুক্ত অনুষ্ঠানে ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি বলেন, হামলার প্রস্তুতি নিতে এ ক্রুজ ক্ষেপণাস্ত্র খুবই কম সময় নেবে এবং অল্প উচ্চতায় এটি উড়তে পারবে।

হাতামি বলেন, ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রটির নাম হোভেইজাহ। এটি ২০১৫ সালে অবমুক্ত হওয়া সাওমার পরিবারভুক্ত।

পশ্চিমা বিশেষজ্ঞরা বলেন, ইরান কখনো কখনো নিজের অস্ত্র সক্ষমতার বিষয়টি প্রকাশ করতে গিয়ে বাড়াবাড়ি করে। যদিও দেশটির দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র নিয়ে উদ্বেগ রয়েছে।

বিপ্লবী গার্ড বাহিনীর মহাকাশ বিভাগের প্রধান আমির আলী হাজিজাদেহ অনুষ্ঠানে বলেন, ক্রুজ ক্ষেপণাস্ত্রের জন্য বিমান ইঞ্জিন উৎপাদনের সমস্যা প্রাথমিকভাবে অতিক্রম করেছে ইরান। এখন পূর্ণমাত্রায় অস্ত্র উৎপাদন করতে পারবে তারা।

গত জানুয়ারিতে ইরান বলেছে, তারা একটি উপগ্রহ উৎক্ষেপণের চেষ্টা করেও সফল হয়নি। যদিও এমন তৎপরতায় মার্কিন সতর্কতা উপেক্ষা করে ইরান এ উদ্যোগ নিয়েছিল।

ঘটনাপ্রবাহ : ভেনিজুয়েলায় অচলাবস্থা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×