বাণিজ্যনীতিতে আমরা আপস করব না: যুক্তরাষ্ট্রকে চীন

  যুগান্তর ডেস্ক ১৩ মে ২০১৯, ১১:১৪ | অনলাইন সংস্করণ

বাণিজ্যনীতিতে আমরা আপস করব না: যুক্তরাষ্ট্রকে চীন
ছবি: সংগৃহীত

বাণিজ্যচুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান টানাপোড়েনের মধ্যে চীন জানিয়েছে, বাণিজ্যযুদ্ধে চীনের কোনো ভয় নেই। তবে এমন লড়াইয়ে কোনো পক্ষই লাভবান হবে না। তাই চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো ধরনের বাণিজ্যযুদ্ধে জড়াতে চায় না।

চীন থেকে আমেরিকায় রফতানি করা প্রতিটি পণ্যের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শুল্কারোপের হুমকি দেয়ার পর এ মনোভাবের কথা জানাল বেইজিং।

সোমবার চীনের প্রভাবশালী সংবাদপত্র ‘পিপলস ডেইলি’তে প্রকাশিত এক সংবাদ বিশ্লেষণে দেশটির এ অবস্থানের কথা জানানো হয়।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি নিয়ন্ত্রিত এ সংবাদপত্রটির ভাষ্যকে চীন সরকারের রাষ্ট্রীয় অবস্থান বলে ধারণা করা হয়।

ওই সংবাদ বিশ্লেষণে বলা হয়, ব্যবসা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার জন্য চীন সবসময় আগ্রহী। তবে বাণিজ্যিক নীতিতে চীন কখনও আপস করবে না।

গত শুক্রবার চীনের উপপ্রধানমন্ত্রী লিউ হি এমন মন্তব্য করে জানিয়েছিলেন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সহযোগিতাই হবে সবচেয়ে ভালো নীতি, তবে নিজের মৌলিক নীতির প্রশ্নে বেইজিং কোনো আপস করবে না।

প্রসঙ্গত বাণিজ্য মতবিরোধ নিয়ে কয়েক মাস আলোচনা চালিয়েও কোনো চুক্তিতে উপনীত হতে ব্যর্থ হয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনকে জানিয়েছেন, আগামী এক মাসের মধ্যে বাণিজ্যচুক্তি না হলে চীন থেকে আমেরিকায় রফতানি করা সব ধরনের পণ্যের ওপর শাস্তিমূলক শুল্ক বসানো হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×