ইরানের বিপক্ষে জনমত গড়তে ভারতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

  যুগান্তর ডেস্ক ২৬ জুন ২০১৯, ১৩:১৫ | অনলাইন সংস্করণ

ইরানের বিপক্ষে জনমত গড়তে ভারতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
ছবি: সংগৃহীত

ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার পক্ষে সমর্থন বাড়াতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সফরের পর এবার ভারত এসেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী দল বিজেপি টানা দ্বিতীয়বারের সরকার গঠনের পর দেশটিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এটিই প্রথম সফর। খবর এনডিটিভির।

আধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ নিয়ে ভারতের সঙ্গে রাশিয়ার অস্ত্রচুক্তি এবং ইরানের থেকে তেল কেনা নিয়ে যুক্তরাষ্ট্রের আপত্তির বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বিশেষ বার্তা নিয়ে এসেছেন বলে ধারণা করা হচ্ছে।

খবরে বলা হয়, মঙ্গলবার রাতে নয়াদিল্লি পৌঁছেন মাইক পম্পেও। বুধবার দুপুরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যুতে বৈঠকে বসবেন তিনি। এ ছাড়া এ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও বৈঠক করবেন পম্পেও।

জানা গেছে, রাশিয়ার আকাশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ কিনতে আগ্রহী ভারত। তবে এতে ঘোরতর আপত্তি রয়েছে ট্রাম্প প্রশাসনের।

রাশিয়ার কাছ থেকে সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধব্যবস্থা কেনার দিকে এগিয়ে গেলে ভারতকে তার মূল্য দিতে হবে আগেই সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র। এ ছাড়া অর্থনৈতিক নিষেধাজ্ঞারও হুমকি দেয়া হয়েছে।

সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানায়, রাশিয়ার সঙ্গে ৫ বিলিয়ন ডলারের এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের আপত্তি নিয়ে আজকের বৈঠকে আলোচনা হবে। মার্কিন আইনে কোনো ব্যবস্থা এ ব্যাপারে আছে কিনা তা ভারতের পক্ষ থেকে জানতে চাওয়া হবে।

এ ছাড়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে এ বিষয়ে ভারতের অবস্থানও স্পষ্ট করে বুঝিয়ে দেয়া হবে।

চলতি সপ্তাহে জাপানের ওসাকায় জি-২০ শীর্ষ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে মিলিত হবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার ঠিক আগেই ভারত সফরে এলেন পম্পেও।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×