ভারতের ফিরোজ শাহ কোটলা এখন অরুণ জেটলি স্টেডিয়াম

  যুগান্তর ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১৫ | অনলাইন সংস্করণ

ভারতের ফিরোজ শাহ কোটলা এখন অরুণ জেটলি স্টেডিয়াম
স্ত্রী বলিউড অভিনেত্রী আনুশকা শর্মাকে নিয়ে নামকরণ অনুষ্ঠানে ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। ছবি: এএফপি

ভারতের ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের নাম বদল করে দেশটির সাবেক অর্থমন্ত্র অরুণ জেটলির নামে রাখা হয়েছে। ১৯৯৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দিল্লি অ্যান্ড ডিস্ট্রিক্ট ক্রিকেট সমিতির(ডিডিসিএ) সভাপতি ছিলেন জেটলি।

গত মাসে ভারতের ক্ষমতাসীন দলে বিজেপির এই নেতা মারা যান। তার বয়স হয়েছিল ৬৬ বছর। তবে স্টেডিয়ামের নাম পরিবর্তন করা হলেও মাঠের নাম ফিরোজ শাহ কোটলাই থাকছে।-খবর এনডিটিভির

এছাড়া বৃহস্পতিবার ক্রিকেটের জনপ্রিয় একই স্টেডিয়ামের একটি প্যাভিলিয়নের নাম ভারতের ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির নামে রাখা হয়েছে। স্ত্রী বলিউড অভিনেত্রী আনুশকা শর্মাকে নিয়ে নামকরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি।

স্ত্রীকে নিয়ে নিজ নামের প্যাভিলিয়ন উদ্বোধনের পর বিরাট বলেন, আজ বাড়ি থেকে বের হওয়ার সময় আমি পরিবারকে একটা ঘটনার কথা মনে করে দিয়েছি… মনে পড়ে ২০০১ সালে আমি এই স্টেডিয়ামে একটি ম্যাচের টিকেট পেয়ে খেলা দেখতে গিয়েছিলাম এবং খেলোয়াড়দের অটোগ্রাফ নিয়েছিলাম।

তিনি বলেন, আজ আমার নামে এই স্টেডিয়ামের একটি প্যাভিলিয়নের নামকরণ হয়েছে, কেমন অবিশ্বাস্য মনে হচ্ছে। এটা দরুণ সম্মানের।

অরুণ জেটলি পেশাগত জীবনে একজন আইনজীবী ছিলেন। তার বাবা মহারাজ কিষাণ জেটলিও ছিলেন একজন আইনজীবী। ইন্দিরা গান্ধী সরকারের আমলে জরুরি অবস্থার সময় তাকে জেল খাটতে হয়েছে। তখন তিনি ছাত্রনেতা ছিলেন।

জেল থেকে মুক্তি পাওয়ার পর তিনি ভারতীয় জনসংঘের একজন সদস্য হিসেবে সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন। এরপর দলটিতে বড় পদে আসীন হন তিনি। জনসংঘই পরবর্তী সময়ে বিজেপিতে রূপ নেয়।

১৯৯১ সাল থেকে তিনি দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে ছিলেন। ১৯৯৯ সালে বাজপাইর সরকারে তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পান অরুণ জেটলি। পরে আইন মন্ত্রণালয়ের দায়িত্বও তার উপর চেপেছিল।

২০০৯ থেকে ২০১৯ সালে বিজেপি বিরোধী দলে ছিল। তখন অরুণ জেটলি রাজ্য সভায় বিরোধী দলীয় নেতার দায়িত্ব পালন করেন।

অরুণ জেটলির জন্ম ১৯৫২ সালের ২৮ ডিসেম্বর নয়াদিল্লিতে। হিসাব বিজ্ঞানে পড়াশোনার পর দিল্লি ইউনিভার্সিটি থেকে এলএলবি ডিগ্রি নেন তিনি।

অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের নেতা ছিলেন জেটলি। দিল্লি ইউনিভার্সির ছাত্র সংসদের সভাপতিও ছিলেন। অরুণ জেটলি বিয়ে করেন কাশ্মীরের সাবেক অর্থমন্ত্রী গিরিধারী লাল ডোগরার মেয়ে সঙ্গীতাকে। তাদের দুই ছেলে-মেয়েও আইনজীবী।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×