‘যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পূর্ণভাবে সম্পর্ক ছিন্ন করতে প্রস্তুত ফিলিস্তিন’

  যুগান্তর ডেস্ক ২৮ নভেম্বর ২০১৯, ১৪:৪৬:০৩ | অনলাইন সংস্করণ

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পূর্ণভাবে সম্পর্ক ছিন্ন করার জন্য ফিলিস্তিনি জনগণ প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন থেকে ফিলিস্তিনি জনগণের প্রতি শত্রুতামূলক নীতি অনুসরণ করে আসছে বলেও অভিযোগ করেন তিনি।

ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইলের অবৈধ বসতি নির্মাণ প্রকল্পের প্রতি ট্রাম্প প্রশাসনের সমর্থন দেয়ার প্রতিক্রিয়ায় মাহমুদ আব্বাস এসব কথা বলেন।

রাশিয়ার একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে ফিলিস্তিনি প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের ঘোষণা এবং নীতির প্রতি বিশ্বের প্রায় প্রতিটি দেশ নিন্দা জানিয়েছেন এবং ফিলিস্তিনের জনগণ এর জবাব না দিয়ে ছাড়বে না।

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন থেকে ফিলিস্তিনি জনগণের প্রতি শত্রুতামূলক নীতি অনুসরণ করে আসছে অভিযোগ করে তিনি বলেন, ফিলিস্তিনি জনগণের জন্য মার্কিন তহবিল বাতিল করা এবং আল-কুদস বা জেরুজালেম শহরকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা দেয়া তারই উদাহরণ।

এর আগে ফিলিস্তিনের জনগণ ইহুদিবাদী ইসরাইলের ভূমি গ্রাস করার নীতির প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন দেয়ার বিরুদ্ধে বিক্ষোভ দিবস পালন করেন।

গত প্রায় সাত দশকে ফিলিস্তিনের বিশাল অঞ্চল জবর দখল করে বসতি গড়েছে ইসরাইল। চলতি সপ্তাহে দেশটির এই দখলকাণ্ডকে ‘বৈধ’ বলে ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন।

অতীতে মার্কিন যুক্তরাষ্ট্র এই দখলদারিত্বকে অবৈধ বলে বর্ণনা করেছিল এবং ফিলিস্তিনরা ভবিষ্যতে সেখানে রাষ্ট্র তৈরির জন্য জমি দাবি করেছিল, যেটি আন্তর্জাতিক সম্প্রদায়গুলো সমর্থন জানিয়েছিল।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইল এবং ফিলিস্তিন অঞ্চল সম্পর্কে তার নীতি পরিবর্তন করতে অবিচল থেকেছেন। সঙ্গে সঙ্গে ট্রাম্প ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পক্ষে রাজনৈতিক সমর্থন জোরদারের লক্ষে পদক্ষেপ নিয়েছেন।

ঘটনাপ্রবাহ : শতাব্দীর সেরা সমঝোতা

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত