ভারতের নাগরিকত্ব আইন নিয়ে যা হচ্ছে তা দুঃখজনক: মাইক্রোসফটের সিইও

  যুগান্তর ডেস্ক ১৪ জানুয়ারি ২০২০, ২২:৩৮ | অনলাইন সংস্করণ

আইন

সংশোধিত নাগরিকত্ব আইন (এসিসি) নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন টেক জায়ান্ট মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতের বিভিন্ন রাজ্যে সহিংস বিক্ষোভের মধ্যেই এ মন্তব্য করলেন সত্য নাদেলা।

সম্প্রতি নিউইয়র্কে বিভিন্ন গণমাধ্যমের সম্পাদকদের নিয়ে মাইক্রোসফট আয়োজিত এক অনুষ্ঠানে ভারতের নাগরিকত্ব আইন নিয়ে ক্ষোভের কথা জানান সত্য নাদেলা।

ভারতীয় বংশোদ্ভুত নাদেলার ভাষ্যে, এসিসি নিয়ে ভারতে যা হচ্ছে তা ‘দুঃখজনক’। মুসলিম সদস্যদের আপত্তির পরও ১১ ডিসেম্বর ভারতের লোকসভায় পাস হয় বিতর্কিত নাগরিকত্ব আইন।

১০ জানুয়ারি নতুন আইন কার্যকর হওয়ার আগে থেকেই মুম্বাই, কলকাতা, বেঙ্গালুরু, হায়দ্রাবাদসহ বড় বড় শহরে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

উত্তর প্রদেশে গুলিতে ১৫ জনের মৃত্যুও হয়। বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোর অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

বিবিসির বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, মাইক্রোসফট প্রধানের ক্ষোভের মাত্রা এতটাই বেশি যে তিনি বলেছেন, ভারতের প্রযুক্তি খাতের নেতৃত্বে কোনো বাংলাদেশি অভিবাসীকে দেখলেই তিনি খুশি হবেন।

তিনি বলেন “আমি ভারতীয় ঐতিহ্য ও বহুমুখী সংস্কৃতির মধে বেড়ে উঠেছি এবং যুক্তরাষ্ট্রে অভিবাসনের অভিজ্ঞতাও আছে। আমি এমন ভারত আশা করি যেখানে একজন অভিবাসী এসেও ব্যবসা শুরু করতে অনুপ্রাণিত হবে কিংবা কোনো বহুজাতিক প্রতিষ্ঠানের নেতৃত্ব দেবে, যেখান থেকে মোটা দাগে ভারতীয় সমাজ এবং অর্থনীতিও উপকৃত হবে।”

ভারতের প্রযুক্তি খাতের সূতিকাগার হিসেবে পরিচিত হায়দ্রাবাদে জন্ম নেয়া সত্য নাদেলা বর্তমানে যুক্তরাষ্ট্রের নাগরিক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×