ইরানের সংসদ নির্বাচনে রক্ষণশীলরা এগিয়ে

  কামরুজ্জামান নাবিল, ইরান থেকে ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৪২ | অনলাইন সংস্করণ

ইরানের সংসদ নির্বাচনে রক্ষণশীলরা এগিয়ে
ছবি: ইরনা

ইরানের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষে শুক্রবার রাত থেকে গণনা শুরু হয়েছে। স্থানীয় সময় রাত ১২টায় ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই গণনার কাজ শুরু হয়।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ২০৮ টি সংসদীয় এলাকার মধ্যে ৮২টি এলাকার নির্বাচনের ফলাফল বেসরকারীভাবে প্রকাশিত হয়েছে।

ফলাফলে দেখা যাচ্ছে রক্ষণশীলরা এগিয়ে রয়েছেন। তবে তেহরান প্রদেশের নির্বাচনের ফলাফল এখনও প্রকাশিত হয় নি।

তেহরানে সাবেক মেয়র ও রক্ষণশীল প্রার্থী পরিচিত মুখ মোহাম্মাদ বাকের কালিবফের নেতৃত্বাধীন প্রার্থীরা সর্বশেষ গণনায় এগিয়ে রয়েছেন। জানা গেছে, নির্বাচনে পুরো ইরানজুড়ে ৪০ভাগ ভোটার উপস্থিতি ছিল।

এর আগে শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টায় নির্বাচনি কেন্দ্রগুলোতে ভোটগ্রহণ শুরু হয়। এবারের নির্বাচনে ২৯০টি সংসদীয় আসনের বিপরীতে সাত হাজার ১৪৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইরানে প্রতি চার বছর পরপর সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে ইরানে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১৮ বছর বা এর বেশি বয়সি সব নাগরিক ভোট দিতে পারেন।

শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টায় নির্বাচনী কেন্দ্রগুলোতে ভোটগ্রহণ শুরু হয়। সকাল থেকেই বিভিন্ন ভোটকেন্দ্রে বেশ ভিড় লক্ষ্য করা যায়।

প্রথমে দুই দফায় দুই ঘণ্টা করে এবং পরে দুই দফায় এক ঘণ্টা করে ভোটগ্রহণের সময় বাড়ানো হয়।

সংসদ নির্বাচনের পাশাপাশি একইদিন ইরানের বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনেরও ভোটগ্রহণ করা হয়। ভোটাররা বিশেষজ্ঞ পরিষদের সাত সদস্যকে নির্বাচিত করবেন। জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সারাদেশে তবে বিশেষজ্ঞ পরিষদের ভোটগ্রহণ হয়েছে শুধুমাত্র তেহরান,কোম,উত্তর খোরাসান,খোরাসান রাজাভি এবং ফার্স প্রদেশে।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৬১ ২৬
বিশ্ব ১০,১৫,৮৫০ ২,১২,৯৯১ ৫৩,২১৬
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×