ট্রাম্প কি নাটকীয়ভাবে জয় পেতে পারেন?
jugantor
ট্রাম্প কি নাটকীয়ভাবে জয় পেতে পারেন?

  অনলাইন ডেস্ক  

০৫ নভেম্বর ২০২০, ১০:৫০:৫১  |  অনলাইন সংস্করণ

ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

মার্কিন নির্বাচনে জয়ের খুব কাছাকাছি চলে গিয়েছেন দেশটির ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। নির্বাচনে জয়ের জন্য প্রয়োজন ২৭০টি ইলেকটোরাল ভোট, বাইডেন ইতিমধ্যে ২৬৪টি পেয়ে গেছেন। আর মাত্র ৬টি ইলেকটোরাল ভোট হলেই মার্কিন মসনদে বসার সুযোগ পাবেন সাবেক এ ভাইস প্রেসিডেন্ট।

আর বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সুযোগ যে একেবারে শেষ হয়ে গিয়েছে তা নয়। এখনও জয়ের স্বপ্ন দেখছেন রিপাবলিকান শিবির।

মার্কিন নির্বাচনে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট হতে ডোনাল্ড ট্রাম্পের প্রয়োজন আরও ৫৩টি ইলেকটোরাল ভোট। এজন্য তার প্রয়োজন প্যানসেলভেনিয়াসহ আরও ৩টি রাজ্য জয়।

তবে ফিলাডেলফিয়া এবং পিটসবার্গের মতো রাজ্য রয়েছে। যেখানে ডেমোক্র্যাটদের বিশাল ভোট ব্যাংক রয়েছে। অর্থাৎ, ট্রাম্পের জন্য এসব রাজ্য জয় করা কঠিন। এজন্য তার পক্ষে জয়ের পথ দেখা সহজ নয়।

ট্রাম্প কি নাটকীয়ভাবে জয় পেতে পারেন?

 অনলাইন ডেস্ক 
০৫ নভেম্বর ২০২০, ১০:৫০ এএম  |  অনলাইন সংস্করণ
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

মার্কিন নির্বাচনে জয়ের খুব কাছাকাছি চলে গিয়েছেন দেশটির ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।  নির্বাচনে জয়ের জন্য প্রয়োজন ২৭০টি ইলেকটোরাল ভোট, বাইডেন ইতিমধ্যে ২৬৪টি পেয়ে গেছেন। আর মাত্র ৬টি ইলেকটোরাল ভোট হলেই মার্কিন মসনদে বসার সুযোগ পাবেন সাবেক এ ভাইস প্রেসিডেন্ট। 

আর বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সুযোগ যে একেবারে শেষ হয়ে গিয়েছে তা নয়।  এখনও জয়ের স্বপ্ন দেখছেন রিপাবলিকান শিবির। 

মার্কিন নির্বাচনে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট হতে ডোনাল্ড ট্রাম্পের প্রয়োজন আরও ৫৩টি ইলেকটোরাল ভোট।  এজন্য তার প্রয়োজন প্যানসেলভেনিয়াসহ আরও ৩টি রাজ্য জয়।  

তবে ফিলাডেলফিয়া এবং পিটসবার্গের মতো রাজ্য রয়েছে।  যেখানে ডেমোক্র্যাটদের বিশাল ভোট ব্যাংক রয়েছে।  অর্থাৎ, ট্রাম্পের জন্য এসব রাজ্য জয় করা কঠিন।  এজন্য তার পক্ষে জয়ের পথ দেখা সহজ নয়। 

 

ঘটনাপ্রবাহ : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০

২১ জানুয়ারি, ২০২১