হার্টঅ্যাটাক-স্ট্রোকের আগাম বার্তা দেবে এআই

  লাইফস্টাইল ডেস্ক ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১১ | অনলাইন সংস্করণ

হার্টঅ্যাটাক-স্ট্রোকের আগাম বার্তা দেবে এআই
হার্টঅ্যাটাক-স্ট্রোকের আগাম বার্তা দেবে এআই । ছবি সংগৃহীত

হার্টঅ্যাটাক-স্ট্রোক দুই রোগই খুব ভয়াবহ। এই দুটি রোগে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়। উন্নত বিশ্বের চেয়ে অনুন্নত বিশ্বেই মানুষ হৃদরোগ ও স্ট্রোকে বেশি আক্রান্ত হচ্ছে এবং মৃত্যুবরণ করছে।

স্বাস্থ্যসচেতনতার অভাব, ভুল খাদ্যাভ্যাস, ভুল লাইফস্টাইল ও নিষ্ক্রিয় জীবনযাপন। আমাদের শরীরের আকৃতি, গঠন ও কার্যপ্রণালি অতিসূক্ষ্ম ও জটিল। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা শরীরের প্রয়োজন বুঝি না।

তবে সুস্থ থাকতে হলে ও হার্টঅ্যাটাক-স্ট্রোক থেকে বাঁচতে অবশ্যই আমাদের সচেতন হতে হবে।

তবে আপনি জেনে খুশি হবেন যে, শরীরের রক্ত চলাচলের গতি ও ধরন পর্যালোচনা করে যে কোনো ব্যক্তির হার্টঅ্যাটাক ও স্ট্রোকের আগাম তথ্য জানাবে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি)।

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর নতুন পদ্ধতি তৈরি করেছেন যুক্তরাজ্যের বার্টস হেলথ অ্যান্ড ইউনিভার্সিটি কলেজের গবেষকরা।

এই গবেষণা পরিচালনার জন্য এক হাজারেরও বেশি ব্যক্তির রক্ত চলাচলের খুঁটিনাটি নিয়ে তথ্যভাণ্ডার তৈরি করেছেন গবেষকরা।

গবেষকদের দাবি, নির্দিষ্ট ব্যক্তির রক্ত চলাচলের ধরন কম্পিউটারের মাধ্যমে তথ্যভাণ্ডারের সঙ্গে মিলিয়ে হার্টঅ্যাটাক ও স্ট্রোকের বিষয়ে আগাম সতর্ক করতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি।

আগাম বার্তা দেয়ায় শেষ নয়। এই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে হার্টের অসুস্থতার ধরন বা কোন পর্যায়ে রয়েছে, সে বিষয়ে জানাতে পারবেন চিকিৎসকরা। এই প্রযুক্তির মাধ্যমে নির্ভুলভাবে হার্টঅ্যাটাক ও স্ট্রোক শনাক্ত করা সম্ভব।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪২৪ ৩৩ ২৭
বিশ্ব ১৬,০৪,৫৩৫ ৩,৫৬,৬৬০ ৯৫,৭৩৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত