রোনালদোর অনন্য যে রেকর্ড

  স্পোর্টস ডেস্ক ২৪ জুলাই ২০২০, ২২:৫৭:৪৩ | অনলাইন সংস্করণ

ক্রিশ্চিয়ানো রোনালদো। ছবি: সংগৃহীত

গত সোমবার ল্যাজিওর বিপক্ষে জোড়া গোল করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ওই দুই গোলের সঙ্গে ইতালিয়ান সিরি-আ’তে দ্রুততম ফিফটির রেকর্ড গড়ে ফেলেন তিনি।

শুধু ইতালিয়ান লিগেই দ্রুততম ফিফটির রেকর্ড গড়েননি রোনালদো, ৫০টিরও বেশি গোল করেছেন আরও দুটি দেশের লিগে। রোনালদোই ইতিহাসে একমাত্র ফুটবলার যিনি তিন দেশের তিন লিগে ৫০ কিংবা তার বেশি গোল করার রেকর্ড গড়েছেন।

ইতালিয়ান সিরি-আ’র আগে স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদ এবং ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ৫০ কিংবা তারও বেশি গোল করার রেকর্ড রয়েছে সিআর সেভেন।

ম্যানইউতে ইংলিশ প্রিমিয়ার লিগে ১৯৬ ম্যাচ খেলে রোনালদো গোল করেছিলেন ৮৪টি। ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে ক্রিশ্চিয়ানো রোনালদো ২৯২ ম্যাচ খেলে করেছেন ৩১১ গোল এবং জুভেন্টাসে মাত্র দুই মৌসুমেই ৬১ ম্যাচে করেছেন ৫১ গোল।

তবে, এই হিসেবে কিন্তু উয়েফা চ্যাম্পিয়নশিপসহ অন্য টুর্নামেন্টগুলোর হিসেব ধরা হয়নি। ম্যানইউতে সব মিলিয়ে ১১৮টি, রিয়ালে সব মিলিয়ে ৪৫০টি এবং জুভেন্টাসে সব মিলিয়ে রোনালদো গোল করেছেন ৬২টি। পুরো ক্লাব ক্যারিয়ারে ৮৪৮ ম্যাচ খেলে রোনালদোর গোল সংখ্যা ৬৩৫টি।

ফুটবল বিশ্লেষকদের অনেকেই বলছেন পর্তুগিজ তারকার এ রেকর্ড কেউ ভাঙতে পারবেন না। এমনকি রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির পক্ষে সেই রেকর্ড ভাঙা সম্ভব নয়।

বার্সার হয়ে স্প্যানিশ লা লিগায় মেসি খেলেছেন ৪৮৫ ম্যাচ। গোল করেছেন ৪৪৪টি। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৭২৯ ম্যাচে গোল করেছেন ৬৩৩টি।


সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত