আপনিও হতে পারেন উইকিপিডিয়া অবদানকারী

  নাহিদ সুলতান, প্রশাসক, বাংলা উইকিপিডিয়া ১৮ সেপ্টেম্বর ২০১৯, ২১:১৫ | অনলাইন সংস্করণ

উইকিপিডিয়া
বাংলা উইকিপিডিয়ার ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

উইকিপিডিয়া গণমানুষের বিশ্বকোষ। যে কেউ এতে তথ্য যোগ করতে পারেন। এমনকি উইকিপিডিয়াতে লগ-ইন না করেই লেখা যুক্ত/সম্পাদনা করা যায়।

কিন্তু লগইন না করে সম্পাদনা করলে আপনার আইপি-ঠিকানাটি নিবন্ধের ইতিহাসে সংরক্ষণ হয়ে যাবে এবং লগইন করলে ইউজারনেইম/ব্যবহারকারী নামটি সংরক্ষিত হবে।

উইকিপিডিয়ায় লিখার সময় শুধুমাত্র কয়েকটি নিয়ম অনুসরণ করতে হয়। আসুন দেখে নেই, কীভাবে বাংলা উইকিপিডিয়াতে সম্পাদনা করবেন।

  • কীভাবে অ্যাকাউন্ট তৈরি করবেন?

প্রথমে www.bn.wikipedia.org ঠিকানায় প্রবেশ করুন। এবার ওয়েবপেইজের উপরে ডানকোণে “অ্যাকাউন্ট তৈরি করুন”-এ ক্লিক করুন এবং সংশ্লিষ্ঠ সাইনআপ ফর্মটি পূরণ করুন। আপনি আপনার ব্যবহারকারী নামটি বাংলা বা ইংরেজি যে কোন ভাষায় দিতে পারেন। পরবর্তিতে লগ-ইন করতে হলে “অ্যাকাউন্ট তৈরি করুন”-এর পাশে “প্রবেশ”-এ ক্লিক করে আপনার পূর্বের দেওয়া ব্যবহারকারী নাম ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করুন।

  • কীভাবে নতুন নিবন্ধ তৈরি করবেন?

উইকিপিডিয়াতে সম্পাদনা সহজ করতে দুটি বৈশিষ্ঠ্য বা ফিচার চালু আছে। একটি হলো, ‘দৃশ্যমান সম্পাদনা’ (ভিজুয়্যাল এডিটর) ও অন্যটি হল ‘উৎস সম্পাদনা’ (সোর্স এডিটর)। একজন ব্যবহারকারী যে কোনটি ব্যবহার করতে পারেন। তবে বাই ডিফল্ট ‘দৃশ্যমান সম্পাদনা’ সক্রিয় করা আছে।

উইকিপিডিয়ার যে-কোনো পাতার উপর ডান পাশে থাকা অনুসন্ধান বক্সটিতে আপনি যে নিবন্ধটি তৈরি করতে চান তার নাম লিখুন এবং পাশে থাকা ‘অনুসন্ধান আইকন’ -এ ক্লিক করুন। ‘অনুসন্ধানের ফলাফল’ পাতায় যদি আপনার কাঙ্খিত বিষয় বা শব্দটি নীল রংয়ে ফুঁটে উঠে তাহলে বুঝবেন যে কাঙ্খিত নিবন্ধটি বাংলা উইকিপিডিয়াতে ইতিমধ্যে রয়েছে। এতে আপনি সম্পাদনা বা ভুল-ভ্রান্তি দূরীকরণ কিংবা সংযোজন করতে পারবেন।

যদি লাল চিহ্নে নিবন্ধের নামটি দেখতে পান তবে বুঝবেন উইকিপিডিয়ায় নিবন্ধটি নেই এবং তখন আপনি নিবন্ধটি তৈরি করতে পারবেন। এজন্য আপনাকে লাল লিংকে থাকা আপনার কাঙ্খিত নামটিতে ক্লিক করতে হবে। যদি আপনার একাউন্টে ‘উৎস সম্পাদনা’ বৈশিষ্ঠ্যটি চালু থাকে তাহলে ক্লিক করার পর একটি সম্পাদনা বক্স আসবে।

আপনি সম্পাদনা বক্সে আপনার নিবন্ধটির তথ্যগুলো দিয়ে বক্সের নিচে ’পাতা প্রকাশ করুন’ বোতামে ক্লিক করলেই নিবন্ধটি সাথে সাথেই প্রকাশ হবে। আপনি যদি লেখা শেষে পরীক্ষা করে দেখতে চান লেখা ঠিক আছে কিনা তাহলে ’প্রাকদর্শন’ বোতামটিতে ক্লিক দেখে নিতে পারেন।

যদি আপনার একাউন্টে ‘দৃশ্যমান সম্পাদনা’ বৈশিষ্ঠ্যটি চালু থাকে তাহলে ক্লিক করার পর পাতাটি লেখার উপযোগী মুডে চলে যাবে। লেখা শেষ হলে নিবন্ধটি প্রকাশের জন্য পাতার উপরে ডানপাশে থাকা ‘’পাতা প্রকাশ করুন’ বোতামে ক্লিক করতে হবে।

  • পুরাতন নিবন্ধ সম্পাদনা

পুরাতন কোন নিবন্ধ সম্প্রসারণ বা সংশোধন করতে হলে একইভাবে অনুসন্ধান বক্সে নিবন্ধটির নাম দিয়ে অনুসন্ধান করে সংশ্লিষ্ট নিবন্ধটিতে প্রবেশ করতে হবে। এবার নিবন্ধের পাতাটি আপনার স্ক্রিনে আসার পর অনুসন্ধান বক্সের ঠিক পাশেই বামে ’সম্পাদনা’ বা ‘উৎস সম্পাদনা’তে ক্লিক করলে নিবন্ধটি সম্পাদনা মুডে চলে আসবে, সম্পাদনা বক্সে লেখা যুক্ত করে বা ভুল সংশোধন করে ‘পরিবর্তন প্রকাশ করুন’ বোতামে ক্লিক করলেই সংশোধতি বা সম্প্রসারিত অংশসহ নিবন্ধটি প্রকাশিত হবে।

তবে খেয়াল রাখতে হবে, যাতে ভুলে পূর্বের সঠিক কোন অংশ বাতিল না হয়ে যায়। উইকিপিডিয়ায় লেখা যুক্ত করার টিউটোরিয়ালটি পড়তে https://w.wiki/Aq ঠিকানায় প্রবেশ করুন।

  • কোন কোন বিষয় নিয়ে লেখা যাবে?

উইকিপিডিয়া মুক্ত বিশ্বকোষ সুতরাং যে কেউ যে কোন বিষয়ে বিশ্বকোষে স্থান পাওয়ার যোগ্য এমন নিবন্ধ উইকিপিডিয়াতে লেখতে পারেন। ইংরেজি উইকিপিডিয়াতে প্রায় সকল বিষয়েই নিবন্ধ রয়েছে সে তুলনায় বাংলাতে নিবন্ধ সংখ্যা অনেক কম। সুতরাং নতুনরা ইংরেজি উইকিপিডিয়া থেকে যে কোন প্রিয় বিষয় নির্বাচন করে বাংলাতে অনুবাদ করে যুক্ত করতে পারেন।

উইকিপিডিয়া মুক্ত বিশ্বকোষ সুতরাং যে কেউ যে কোন বিষয়ে বিশ্বকোষে স্থান পাওয়ার যোগ্য এমন নিবন্ধ উইকিপিডিয়াতে লেখতে পারেন। ইংরেজি উইকিপিডিয়াতে প্রায় সকল বিষয়েই নিবন্ধ রয়েছে সে তুলনায় বাংলাতে নিবন্ধ সংখ্যা অনেক কম। সুতরাং নতুনরা ইংরেজি উইকিপিডিয়া থেকে যে কোন প্রিয় বিষয় নির্বাচন করে বাংলাতে অনুবাদ করে যুক্ত করতে পারেন।

  • যে চারটি বিষয় অবশ্যই মনে রাখবেন?
  • নিবন্ধের বিষয়টি বিশ্বকোষীয় তথ্যভান্ডারের জন্য উপযুক্ত কিনা। কোন বিষয় সম্পর্কে তথ্য যুক্ত করা যাবে এবং কোন বিষয় সম্পর্কে যুক্ত করা যাবে না, সেটি নির্ণয়ের জন্য উইকিপিডিয়ায় কিছু মানদণ্ড রয়েছে। যাকে উইকিপিডিয়াতে ‘উল্লেখযোগ্যতা নীতিমালা’ বলা হয়। যে কোন বিষয় অবশ্যই এই মানদণ্ডে উত্তীর্ণ হতে হয়।
  • উইকিপিডিয়া মুক্ত হওয়ায় লেখার সময় অন্য যে কোন উৎস থেকে হুবহু বা সরাসরি লেখা কপি করে যুক্ত করা যায় না। তবে, নির্ভরযোগ্য উৎস হলে সেটিকে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা যায়। কিন্তু লেখা হতে হয় নিজের ভাষায়।
  • যে বিষয়টি নিয়ে লেখা হয় সেটি যাচাইযোগ্য হতে হয়। নিবন্ধ লিখার সময় নির্ভরযোগ্য উৎস যুক্ত করে দিতে হয়। সামাজিক যোগাযোগ বা ব্লগ উৎস হিসেবে গ্রহণ করা হয় না।
  • উইকিপিডিয়ার সব নিবন্ধ নিরপেক্ষ ভঙ্গিতে উপস্থাপন করতে হয়। অর্থাৎ নিজের মতামত বা ব্যক্তিগত গবেষণা দেওয়া যায় না, শুধু তথ্যমূলক অংশটিই যুক্ত করতে হয়।
  • কীভাবে নিবন্ধে ছবি যুক্ত করবেন?

উইকিপিডিয়ার বিভিন্ন নিবন্ধে যেসকল ছবি ব্যবহার করা হয় সেগুলো উইকিমিডিয়া কমন্স (www.commons.wikimedia.org) নামে একটি ওয়েবসাইটে সংরক্ষিত রয়েছে। নিবন্ধে আপনার ধারণ করা ছবি দিতে চাইলে প্রথমে কমন্সে প্রবেশ করুন। এবার আপনার পূর্বের ব্যবহারকারী নামটি ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করুন। এবার ওয়েবপেইজের উপরে ডানকোণে 'upload' লেখা বোতামে ক্লিক করুন, পরবর্তি উইন্ডো থেকে "select media file to share'-এ ক্লিক করে আপনার কম্পিউটার থেকে ছবিটি নির্বাচন করুন।

আপলোড শেষ হওয়ার পর পরবর্তি ধাপগুলো অনুসরণ করুন। আপলোড সম্পর্কিত টিউটোরিয়ালটি পড়তে https://w.wiki/3y9 ঠিকানায় প্রবেশ করুন। এবার আপনার আপলোড করা ছবিটি সংশ্লিষ্ঠ নিবন্ধে যুক্ত করতে নিবন্ধটি সম্পাদনা মোডে নিতে হবে, এবার নিবন্ধের যে অংশ ছবিটি যুক্ত করবেন সেখানে কার্সর রাখুন। উদাহরণস্বরুপ, আপনার আপলোড করা ছবিটির শিরোনাম যদি "File:example.jpg" হয় তাহলে ছবিটি নিবন্ধে যুক্ত করতে নিবন্ধের সংশ্লিষ্ঠ অংশে "[[File:example.jpg]]" লিখে ‘পরিবর্তন প্রকাশ করুন’ বোতামে ক্লিক করলেই নিবন্ধে ছবিটি প্রদর্শিত হবে।

  • ছবি আপলোডের পূর্বে অবশ্যই মনে রাখুন
  • উইকিমিডিয়া কমন্সে শুধুমাত্র বিশ্বকোষে ব্যবহার করা যায় বা শিক্ষামূলক মিডিয়া বা ছবিই আপলোড করা যায়। ব্যক্তিগত কোন ধরণের ছবি আপলোড করা যায় না।
  • ছবিটি অবশ্যই মুক্ত লাইসেন্সের হতে হয়। অন্যের তোলা অথবা অন্যের কপিরাইকৃত ছবি গ্রহণ করা হয় না।
  • যেকোন রেজ্যুলেশনের ছবিই আপলোড করা যায় এবং ছবির ফরম্যাট JPEG/JPG, GIF, PNG, TIFF, SVG, XCF অথবা .sxd হতে হয়।
  • যোগাযোগ

বাংলাদেশে বাংলা উইকিপিডিয়া তথা উইকিপিডিয়া নিয়ে কাজ করছে ‘উইকিমিডিয়া বাংলাদেশ’ নামে অলাভজনক একটি সংস্থা। এটি উইকিপিডিয়া তত্ত্বাবধানকারী যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের বাংলাদেশী চ্যাপ্টার ও বাংলাদেশী উইকিপিডিয়া অবদানকারীদের সংগঠন।

উইকিমিডিয়া বাংলাদেশ- উইকিপিডিয়ার শিক্ষামূলক কাজ প্রচার, প্রসার ও এ সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে দেশব্যাপী প্রশিক্ষণ কর্মশালা, নিবন্ধ প্রতিযোগিতা, ছবি প্রতিযোগিতা, সম্মেলনসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে।

উইকিমিডিয়া বাংলাদেশ এবং এর বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জানতে পারা যাবে প্রতিষ্ঠানটির মূল ওয়েবসাইট https://wikimedia.org.bd ঠিকানা থেকে। পাশাপাশি ফেসবুক (www.facebook.com/WikimediaBD) ও টুইটার (www.twitter.com/WikimediaBD) পেইজ থেকেও তাদের কার্যক্রম সম্পর্কে জানা যাবে।

বাংলা উইকিপিডিয়ার যোগাযোগের পাতা:

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×