নারায়ণগঞ্জে ভবন ধস: বিল্ডিং কোড মেনে চলতে বাধ্য করতে হবে

  যুগান্তর ডেস্ক    ০৫ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নারায়ণগঞ্জে ভবন ধস
নারায়ণগঞ্জে ভবন ধস। ফাইল ছবি

যথাযথভাবে নিয়ম না মানার কারণে দেশে বহু ভবন ধসের ঘটনা ঘটলেও ঝুঁকিপূর্ণ স্থানে বিল্ডিং কোড না মেনে ভবন তৈরি অব্যাহত রয়েছে। বিষয়টি উদ্বেগজনক।

বিল্ডিং কোড না মেনে ভবন তৈরির কারণে গত রোববার নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানার কাশীপুর ইউনিয়নের বাবুরাইল এলাকায় এইচএম ম্যানশন নামে একটি ৪ তলা আবাসিক ভবন ধসে পড়েছে। এ ঘটনায় একজন নিহত ও কয়েকজন আহত হয়েছেন। এছাড়া এ সম্পাদকীয় লেখা পর্যন্ত নিখোঁজ একজনের সন্ধান মেলেনি।

একটি খালের পাশে নির্মিত এইচএম ম্যানশনে কয়েকটি পরিবারের লোকজন বসবাস করছিল। ধসে পড়ার সময় ভবনটির নিচতলায় একটি কক্ষের কয়েকজন ছাড়া অন্য বাসিন্দারা ছিলেন ভবনের বাইরে। তাই হতাহত কম হয়েছে।

জানা যায়, মাত্র কয়েক মিনিটের মধ্যে ভবনটি পাশের খালের উপর পড়ে যায়। এতেই বোঝা যায় কতটা ঝুঁকিপূর্ণ ছিল এটি। উদ্বেগের বিষয় হল, নারায়ণগঞ্জের ওই এলাকায় আরও অনেক ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে।

বস্তুত কেবল নারায়ণগঞ্জেই নয়, সারা দেশেই ঝুঁকিপূর্ণ স্থানে বিল্ডিং কোড না মেনে তৈরি হচ্ছে অনেক ভবন। প্রশ্ন হল, এসব যাদের মনিটর করার কথা, তারা কী করছেন?

মানুষের আর্থিক সামর্থ্য বৃদ্ধি পাওয়ায় এক সময়ের অজপাড়াগাঁয়েও এখন অনেক বহুতল ভবন নির্মিত হচ্ছে। কিন্তু অনেকে হয়তো জানেনই না, যথাযথ বিল্ডিং কোড মেনেই ভবন তৈরি করতে হয়। নিুমানের সামগ্রী এবং নকশাবহির্ভূতভাবে নির্মাণের কারণেও ভবন ধসের ঘটনা ঘটে থাকে।

কোনো কোনো অসাধু ব্যক্তি ইচ্ছাকৃতভাবেই নিুমানের সামগ্রী ব্যবহার করে এবং নকশাবহির্ভূতভাবে ভবন নির্মাণ করে। ভবন নির্মাণে এসব অনিয়ম অব্যাহত থাকলে যে কোনো সময় ভবন ধসের কারণে অনেক প্রাণহানি ও সম্পদের ক্ষয়ক্ষতি হতে পারে।

বিল্ডিং কোড মেনে ভবন তৈরি করা কেন জরুরি, এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য যথাযথ পদক্ষেপ নেয়ার পাশাপাশি যারা ইচ্ছাকৃতভাবে নিয়ম না মেনে ভবন তৈরি করে, তাদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নিতে হবে।

সাভারের রানা প্লাজা ট্র্যাজেডির পরও যেহেতু ঝুঁকিপূর্ণ স্থানে বিল্ডিং কোড না মেনে ভবন তৈরি অব্যাহত রয়েছে, সেহেতু এটা স্পষ্ট যে, এ বিষয়ে কঠোর পদক্ষেপ নেয়া না হলে সংশ্লিষ্টরা সচেতন হবে না। বিষয়টি মনিটরিংয়ের ক্ষেত্রে যারা গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন, কেউ দায়িত্বে অবহেলা করলে তাদের বিরুদ্ধেও যথাযথ ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×