থ্যালাসেমিয়া ফাউন্ডেশন

জাকাতের অর্থে ভালো থাকবে দরিদ্র থ্যালাসেমিয়া শিশু

  যুগান্তর রিপোর্ট ২৭ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

থ্যালাসেমিয়া

দুরন্ত শিশু নাহিদ ক্রিকেটার হতে চায়। কিন্তু মা ওকে খেলতে বেশি দিতে চায় না। কারণ নাহিদ থ্যালাসেমিয়ায় আক্রান্ত। প্রতি মাসে তাকে রক্ত দিতে হয়, সময় ধরে ওষুধ খেতে হয়।

নাহিদের মা মনোয়ারা বেগম ছেলেকে নিয়ে খিলগাঁওয়ে একটি টিনশেডে ভাড়া থাকেন। বাবা সাত মাস আগে মারা গেছেন। তারপর থেকে ছেলেকে নিয়ে অত্যন্ত কষ্টে দিনযাপন করছেন। একমাত্র ছেলের নিয়মিত চিকিৎসা করাতে চান মনোয়ারা বেগম।

চান ছেলে মাশরাফি হতে না পারলেও অন্তত বেঁচে থাকুক। শিশু নাহিদ এখন ঢাকার ৩০ চামেলীবাগ, শান্তিনগরে থ্যালাসেমিয়া ফাউন্ডেশন হাসপাতালে চিকিৎসাধীন।

এই হাসপাতালেই কয়েকটি বিছানার পর রক্ত দেয়া হচ্ছে ফুটফুটে মেয়ে তুলিকে, সঙ্গে তার বাবা গার্মেন্ট শ্রমিক মাহবুব হোসেন। তিন মাস বয়স থেকে তার মেয়ে থ্যালাসেমিয়ায় আক্রান্ত। প্রতিমাসে এক ব্যাগ করে রক্ত দিতে হয়। বেতনের সামান্য টাকায় মেয়ের চিকিৎসা পুরোপুরি করানোর সামর্থ্য নেই তার।

৩ বছর ধরে তিনি থ্যালাসেমিয়া ফাউন্ডেশন হাসপাতালে মেয়ের চিকিৎসা নিচ্ছেন। ফাউন্ডেশনের জাকাত ফান্ড থেকে চিকিৎসা ও ওষুধ প্রতিমাসে বিনামূল্যে পাওয়ায় তিনি কিছুটা স্বস্তিতে আছেন। বাংলাদেশে থ্যালাসেমিয়া একটি নীরব মহামারী। দেশে বর্তমানে ১ কোটি ১০ লাখ মানুষ থ্যালাসেমিয়া রোগের বাহক।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×