‘অপরিকল্পিত নগরায়ন বন্ধে পদক্ষেপ নেওয়া হবে’

 যুগান্তর প্রতিবেদন 
১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৪৮ পিএম  |  অনলাইন সংস্করণ

দেশের সব এলাকার অপরিকল্পিত নগরায়ন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি এসব কথা জানান। এ সময় মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন উপস্থিত ছিলেন। 

গণপূর্তমন্ত্রী বলেন, দেশে অপরিকল্পিত নগরায়ন হচ্ছে। এটা আমি স্বীকার করি এবং সরকারও স্বীকার করে। এটা দেশের যে কেউ স্বীকার করবে। অপরিকল্পিত নগরায়ন বহাল রেখে উন্নত দেশ করা যাবে না; এজন্য সরকার অপরিকল্পিত নগরায়নের লাগাম টেনে ধরার চিন্তা করছে।

তিনি বলেন, সিপিডি ও ১১টি নাগরিক সমাজের প্রতিনিধিরা আমরা সঙ্গে সাক্ষাত করেছেন। এ সময় তারা দেশের অপরিকল্পিত নগরায়ন, দরিদ্র মানুষের বসবাসউপযোগী আবাসন ও পরিবেশ সুরক্ষার বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করেছেন। তাদের প্রস্তাবনার সঙ্গে আমি ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা সহমত পোষণ করেছেন। আমরা এসব সমস্যার উন্নয়নে কাজ করব। 

তিনি জানান, রাজউকের কাজ নগর পরিকল্পনা, নগর উন্নয়ন ও নগরের উন্নয়ন নিয়ন্ত্রণ করা। তাদের জনবলের স্বল্পতার কারণে কাজগুলো সঠিকভাবে করতে পারে না। এজন্য জনবলের স্বল্পতা নিরসনে তারা কাজ করছে। বিদ্যমান জনবল নিয়েও তারা যথেষ্ঠ তৎপরতা বাড়িয়েছে। এখন কোথাও ভিত্তিপ্রস্তর হওয়ার সঙ্গে সঙ্গে রাজউকের পরিদর্শকরা সেখানে উপস্থিত হন এবং ওই ভবনের কোন ত্রুটি থাকলে তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ করেন।  

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, গণপূর্ত অধিদপ্তরের পদায়নগত জটিলতা রয়েছে বলে আপনারা দাবি করছেন। আমি এখানে দায়িত্ব নিয়েছি অল্প কিছুদিন হলো, আমার কাছে সেসব বিষয়ে পরিষ্কার ধারণা নেই। বিষয়গুলো আরও ভালোভাবে জেনে পদক্ষেপ গ্রহণ করা হবে। 

তিনি জানান, সরকার রাজধানী ও আশপাশের এলাকার পরিকল্পিত উন্নয়ন করতে ড্যাপ প্রণয়ন করেছে। সেখানে অনেক সুপারিশ রয়েছে। সেগুলো যাচাই-বাচাই করে বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে। কোন ক্রটি-বিচ্যুতি থাকলে সেগুলোও সংশোধন করা হবে। তবে ড্যাপের বিষয়ে এখনো আমি বিস্তারিত জানিনা, জানবো এবং তার বাস্তবায়ন শুরু করা হবে। এক্ষেত্রে গণমাধ্যমেরও সহযোগিতা প্রয়োজন হবে। আমার বিশ্বাস গণমাধ্যমে দেশের ও শহরের উন্নয়নে আমাদের পাশে পাব। 

তিনি আরও জানান, অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত আমার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন। তিনি আমাকে ‘অস্ট্রেলিয়ান ন্যাশনাল ডে’তে প্রধান অতিথির আমন্ত্রণ জানিয়েছেন। সেখানে আমি যাব। এরপরও কেউ যদি বলেন, অস্ট্রেলিয়া আমাদের সরকারকে মেনে নেয়নি, এটা তাদের ব্যাপার। 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন