ভারতের পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচিত করতে ভোট আজ

 অনলাইন ডেস্ক 
১৮ জুলাই ২০২২, ১১:১৪ এএম  |  অনলাইন সংস্করণ

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। দেশটির সংবিধানের ৬২ অনুচ্ছেদ অনুযায়ী এ পদ পূরণ করতে সোমবার (১৮ জুলাই) নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ভারতের প্রায় ৪৮০০ এমপি এবং বিধায়ক পরবর্তী রাষ্ট্রপতি বেছে নেওয়ার জন্য ভোট দিচ্ছেন আজ সোমবার। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এনডিএ মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মু আজকের নির্বাচনে যশবন্ত সিনহার থেকে অনেকটাই এগিয়ে আছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাজনৈতিক দলগুলির ঘোষণা মতে, প্রায় ৬০ শতাংশ ভোট পেতে পারেন দ্রৌপদী মুর্মু। প্রসঙ্গত, রাষ্ট্রপতি নির্বাচনে জিততে ন্যূনতম ৫০ শতাংশের বেশি ভোট পেতে হয়।

সংবিধানের ৫৪ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনে ইলেক্টোরাল কলেজ পদ্ধতিতে ভোটগ্রহণ হয়ে থাকে।

সব রাজ্যের বিধায়ক, কেন্দ্রশাসিত দিল্লি ও পুদুচেরির বিধায়ক, লোকসভা ও রাজ্যসভার এমপিরা আজ ভোট দেবেন।

সোমবার সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। ভারতের সব বিধানসভা এবং সংসদে ভোটগ্রহণ চলবে।

নির্বাচন কমিশন নির্দিষ্ট পেন এবং ব্যালট বক্স দিয়েছে। এমপিসাংসদ এবং বিধায়কদের জন্য পৃথক রঙের ব্যালট পেপার দেওয়া হয়েছে।

সাধারণত এমপিরা সংসদে এবং বিধায়করা নিজ নিজ রাজ্যের বিধানসভায় ভোট দিয়ে থাকেন। তবে বিশেষ ক্ষেত্রে এমপিরা বিধানসভায় এবং বিধায়করা সংসদে গিয়ে ভোট দিতে পারেন।

এবার যেমন তৃণমূল কংগ্রেসের এমপিরা বিধানসভায় ভোট দেবেন। আগামী ২১ জুলাই ভোট গণনা হবে। বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষ হলে ২৫ জুলাই শপথ নেবেন নতুন রাষ্ট্রপতি।

উল্লেখ্য, বিভিন্ন রাজ্যে বিধায়কদের ভোটের মূল্যায়ন একেক রকম হয়। উত্তরপ্রদেশে প্রতিটি বিধায়কের ভোটের মূল্যায়ন ২০৮, তার পরে ঝাড়খণ্ড এবং তামিলনাড়ুতে বিধায়কদের ভোটের মূল্যায়ন ১৭৬। মহারাষ্ট্রে, এটি ১৭৫, পশ্চিমবঙ্গে ১৫১। এদিকে সিকিমে প্রতি বিধায়কের ভোটের মূল্যায়ন সাত, নাগাল্যান্ডে এটি নয় এবং মিজোরামে আট।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন