শিশুকে বাম কোলে রাখলে দ্রুত কথা শিখে: গবেষণা

  লাইফস্টাইল ডেস্ক ০৮ নভেম্বর ২০১৯, ১০:৪৬ | অনলাইন সংস্করণ

সন্তানকে বাম কোলে রেখেছেন এক মা।
সন্তানকে বাম কোলে রেখেছেন এক মা।

শিশুকে বাম কোলে রাখলে ভালো। এতে শিশু দ্রুত কথা শিখে এবং মায়ের মস্তিষ্কে সংবেদনশীল প্রতিক্রিয়া সৃষ্টি করে বলে জানিয়েছেন গবেষকরা। কারণ শিশুকে বাম কোলে রাখলে ডান হাত থাকে উন্মু্ক্ত। ফলে অনেক কাজ করতে সুবিধা হয়।

‘জার্নাল অব নিউরোসায়েন্স অ্যান্ড বায়োবিহেইভিয়োরাল’য়ে প্রকাশিত এক গবেষণা থেকে জানা গেছে, অধিকাংশ মানুষ শিশুকে বাম পাশে কোলে নিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। বিষয়টি কাকতালীয় নয়। বরং শিশুকে বাম কোলে রাখলে মায়েদের অন্য কাজ করতে সুবিধে হয়।

জার্মানভিত্তিক এই গবেষণায়, চল্লিশের বেশি গবেষণার ফল পর্যবেক্ষণে দেখা গেছে- ৬৬ থেকে ৭২ শতাংশ মানুষ তাদের সন্তানকে বাম বাহু দিয়ে আগলে রাখে। যারা ডানহাতি তাদের ক্ষেত্রেও বিষয়টি সাধারণ।

বাম হাতে শিশুকে কোলে ধরা হলে ডান হাত খালি থাকে। ফলে নানান কাজ করা যায়। আর ৭০ থেকে ৯৫ শতাংশ মানুষই ডানহাতি। ৭৩ শতাংশ নারী ও ৬৪ শতাংশ পুরুষ শিশুকে বাম কোলে নেন। কারণ পরিসংখ্যান অনুযায়ী, নারীদের তুলনায় পুরুষরা অধিকাংশ ক্ষেত্রেই বাঁহাতি হয়ে থাকেন।

১৯৯৬ সালে করা একটি গবেষণায় দেখা গেছে, শিশুকে দাঁড় করানোভাবে যদি মায়েরা বাম পাশে কোলে নেয়, তবে মায়ের মস্তিষ্কে সংবেদনশীল প্রতিক্রিয়া সৃষ্টি করে। আর শিশুর মস্তিষ্কের ডান দিক তা সংবেদন সৃষ্টি করে, যা শিশুকে কথা বলা শুরু করতে সাহায্য করে।

এ ছাড়া শিশুকে হৃদস্পন্দনের কাছাকাছি রাখতে বাম পাশ কোলে নেয়ার অন্যতম প্রধান কারণ, যা মূলত শিশুর জন্য বেশি আরামদায়ক।

সূত্র: রয়টার্স

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×