কলকাতার হয়ে নতুন ইতিহাসের পাতায় গম্ভীর

 স্পোর্টস ডেস্ক 
২৭ মে ২০২৪, ১২:৫৪ এএম  |  অনলাইন সংস্করণ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭ আসরের মধ্যে তিনবার চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স। বলিউড সুপারস্টার শাহরুখ খানের দলকে তিনবার শিরোপা উপহার দিতে অগ্রণী ভূমিকা পালন করেন গৌতম গম্ভীর। 

ভারতের বিশ্বকাপজয়ী সাবেক তারকা ওপেনারের অধিনায়কত্বে ২০১২ ও ২০১৪ সালে দুইবার চ্যাম্পিয়ন হয় কলকাতা নাইট রাইডার্স। এরপর গত ১০ বছরে আইপিএলের শিরোপা জিততে পারেননি কেকেআর।

ক্রিকেট থেকে অবসরে রাজনীতিতে অংশ নিয়ে সংসদ সদস্য হয়ে যান গৌতম গম্ভীর। আইপিএলের সদ্য শেষ হওয়া ১৭তম আসরে শুরুতে গম্ভীরকে কেকেআরের মেন্টরের দায়িত্ব দেন শাহরুখ খান। 

দায়িত্ব পাওয়ার পর দল গঠন থেকে শুরু করে আইপিএলের শিরোপা নিশ্চিত করা পর্যন্ত কঠোর পরিশ্রম করেন গৌতম গম্ভীর। তার পরামর্শে অবিশ্বাস্য পারফর্ম করে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে সবার আগেই ফাইনালে উঠে যায় কেকেআর।

রোববার চেন্নাইয়ের মাঠে ফাইনাল ম্যাচে সানরাইজার্সকে ১১৩ রানে অলআউট করে ৫৭ বল হাতে রেখে ৮ উইকেটের দাপুটে জয়ে শিরোপা নিশ্চিত করে কেকেআর। 

তৃতীয় শিরোপা জয়ের আগে এক অনুষ্ঠানে অংশ নিয়ে গৌতম গম্ভীর বলেছিলেন, ‘সমর্থকরা আমার হাসি দেখতে মাঠে আসে না, দলের জয় দেখতে আসে।’ রোববার দলকে  শিরোপা উপহার দিয়ে গৌতম গম্ভীর বুঝিয়ে দিলেন কথায় নয়, তিনি কাজে বিশ্বাসী।

গত বছরের ২২ নভেম্বর কলকাতা নাইট রাইডার্সের মালিক শাহরুখ খান ঘোষণা করেছিলেন মেন্টর গম্ভীরকে দলে নেওয়ার কথা। তার আগের মৌসুমে বাংলার শিল্পপতি সঞ্জীব গোয়েন্‌কার লখনউ সুপার জায়ান্টসে ছিলেন গৌতম গম্ভীর। গোয়েন্‌কা একাধিকবার বলেছেন যে, গম্ভীর দলে থাকায় ক্রিকেটের বিষয়ে তিনি ঢোকেন না।

শাহরুখ খানও গম্ভীরকে দলে এনে বলেছিলেন, ‘গম্ভীরের অভাব বোধ করছিলাম আমরা। অধিনায়ক থেকে মেন্টর হল ও। কোচ চন্দ্রকান্ত পণ্ডিতের সঙ্গে গম্ভীরের জুটি দেখার জন্য আমি মুখিয়ে আছি। ওরা হারতে জানে না। কেকেআরের জন্য ওরা ম্যাজিক তৈরি করবে।’

কলকাতায় ফিরে গম্ভীর বলেছিলেন, ‘আমি আবেগে ভেসে যাই না। কিন্তু এই ঘটনা আমার মধ্যেও আবেগ এনে দিয়েছে। আমি সেই জায়গায় ফিরে গিয়েছি, যেখান থেকে সব কিছু শুরু হয়েছিল। আমি শুধু কেকেআরে ফিরছি না। আমি কলকাতায় ফিরছি। জয়ের খিদে নিয়ে ফিরছি।’

ক্রিকেট থেকে অবসরে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) হয়ে ভোটের লড়াই করে সংসদ সদস্য হয়েছিলেন গম্ভীর। পাঁচ বছর দায়িত্ব সামলানোর পর লোকসভা ভোটের আগেই দায়িত্ব ছাড়েন তিনি। লোকসভা ভোটের ঠিক আগে কেকেআর মেন্টর ঘোষণা করেছিল গম্ভীরকে। 

এরপর তিনি রাজনৈতিক দায়িত্ব-কর্তব্য থেকে অব্যাহতি চান। রাজনৈতিক দায়িত্ব থেকে সরে এসে গম্ভীর লক্ষ্য স্থির করেন; ২৬ জুন আইপিএলের ফাইনালে দলকে শিরোপা উপহার দেওয়ার।

এবারের আইপিএল শুরুর আগে গম্ভীর বলেছিলেন, ‘২৬ মে পর্যন্ত আমাদের থাকতে হবে। তার জন্য নিজেদের উজাড় করে দিতে হবে। সেটা আজ থেকেই সকলে শুরু করে দাও। আমাদের প্রত্যেককে এক রকম ভাবতে হবে। একসঙ্গে লড়াই করতে হবে। আমি বিশ্বাস করি, তাহলেই সাফল্য আসবে।’

গম্ভীরের কাছ থেকে অনুপ্রেরণা পেয়ে নিজেদের সর্বোচ্চ উজার করে দিয়ে খেলেন আন্দ্রে রাসেল, সুনীল নারিন, মিচেল স্টার্করা। তাদের পারফরম্যান্সে ভিত্তি করে ফাইনালেও দাপুটে জয়ে শিরোপা নিয়ে ঘরে ফেরে কলকাতা নাইট রাইডার্স।

কলকাতার এই শিরোপা জয়ে সবচেয়ে বড় অবদান এবং সবচেয়ে ভাগ্যবান গৌতম গম্ভীর। তার কল্যাণেই তিনবার আইপিএলের শিরোপা জিতল কেকেআর।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : আইপিএল-২০২৪