রিজার্ভ বেঞ্চে বসা রোনাল্ডো হঠাৎ কেন রেগে গেলেন?

 স্পোর্টস ডেস্ক 
২৫ নভেম্বর ২০২২, ০৫:১১ পিএম  |  অনলাইন সংস্করণ

ঘানার বিপক্ষে ম্যাচে ২ গোলে এগিয়ে থেকে মাঠ ছাড়েন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। হয়তো তার চিন্তা ছিল ব্যবধান আরও বাড়িয়ে দল জিতে যাবে। কিন্তু হঠাৎ একটি গোল শোধ করে দিল ঘানা। গোল করে ওসমান বুকারি লাফিয়ে উঠলেন। দুই হাত সামনে থেকে এনে পেছনে মেলে ধরলেন।

অনেকটা রোনাল্ডোর মতো করে উদযাপন। ‘সিউ সেলিব্রেশন’ নামে যেটি পরিচিত। সেটিই মেনে নিতে পারলেন না পর্তুগিজ তারকা। মাঠের পাশ থেকে নিজের বিরক্তি প্রকাশ করলেন। মেনে নিতে পারছিলেন না দলের গোল খাওয়াটাও।

এর আগে পেনাল্টি থেকে রোনাল্ডোর করা গোলে এগিয়ে গিয়েছিল পর্তুগাল। সেই গোলের পর দেখা গেল রোনাল্ডোর ‘সিউ সেলিব্রেশন’। ঘানা যদিও গোল শোধ করে দেয়। পরে আরও দুটি গোল করেন পর্তুগালের জোয়ায়ো ফেলিক্স ও রাফায়েল লিয়ায়ো। একটি গোল শোধ করেন বুকারি। এর পরেই দেখা যায় রোনাল্ডোর মতো করে উচ্ছ্বাস প্রকাশ করতে। 

দল পিছিয়ে থাকাবস্থায় বুকারির ওই আচরণ যদিও অনেকেই ভালো চোখে দেখছেন না। ঘানা ম্যাচটা হেরেও যায়। শেষ পর্যন্ত ম্যাচ জিতে হাসিমুখেই মাঠ ছাড়েন রোনাল্ডো। তিন পয়েন্ট তুলে নিয়েছে পর্তুগাল। তাদের পরের ম্যাচ ২৮ নভেম্বর। সে দিন উরুগুয়ের বিপক্ষে খেলবে তারা। এই রাউন্ডে রোনাল্ডোদের শেষ ম্যাচ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। ২ ডিসেম্বর হবে সেই ম্যাচ।

বৃহস্পতিবার শুধু ম্যাচ জেতা নয়, বিশ্বকাপের ইতিহাসও গড়লেন রোনাল্ডো। বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে পাঁচ বিশ্বকাপে গোল করার নজির গড়লেন তিনি। যে পাঁচ বিশ্বকাপে খেলেছেন, প্রতিটিতেই গোল করেছেন পর্তুগিজ তারকা। 

কিছু দিন আগেই চারটি বিশ্বকাপে গোল করার নজির গড়েছিলেন লিওনেল মেসি। সেই নজির ছাপিয়ে গেলেন রোনাল্ডো। পাশাপাশি বিশ্বকাপে গোল করার নিরিখেও মেসির থেকে রোনাল্ডো এগিয়ে গেলেন ১ গোলে।

তবে ঘানার বিপক্ষে রোনাল্ডোর গোল এবং পর্তুগালের জয় নিয়ে প্রশ্ন তুলেছেন ঘানা কোচ অটো আদো। তার মতে, রোনাল্ডোর গোলটি ছিল রেফারির দেওয়া ‘উপহার’।

বৃহস্পতিবার রাতে ‘স্টেডিয়াম ৯৭৪’-এর ম্যাচটিতে ৬৫ মিনিটে পেনাল্টি পায় পর্তুগাল। আক্রমণে যাওয়া রোনাল্ডোকে ডি-বক্সে ফেলে দেন ঘানা ডিফেন্ডার মোহাম্মদ সালিসু। সঙ্গে সঙ্গেই পেনাল্টির বাঁশি বাজান রেফারি ইসমাইল ইলফাথ।
ঘানার খেলোয়াড়রা প্রতিবাদ জানালেও ভিএআর দেখার প্রয়োজন মনে করেননি মার্কিন এ রেফারি। পেনাল্টি থেকে ঠাণ্ডা মাথায় গোল করে দলকে এগিয়ে দেন রোনাল্ডো। শেষ পর্যন্ত ৩-২ গোলে হেরে মাঠ ছাড়ে আফ্রিকান দেশটি।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : ফুটবল বিশ্বকাপ ২০২২

২৮ ডিসেম্বর, ২০২২